পায়ের পাতায় ট্যানের কালো দাগ? এই উপায়ে পায়ের পাতা হবে আলিয়ার মত সুন্দর

।। প্রথম কলকাতা ।।

পায়ের পাতায় ট্যান পরেছে! কালো দাগ তুলতেই পারছেন না? আলিয়ার মতো সুন্দর পায়ের পাতা চান? জুতোর স্ট্র্যাপের দাগ পড়ে পায়ের পাতা বিচ্ছিরি অবস্থা এই ট্যান তোলা কষ্টের হলেও এই কয়েকটা সহজ টিপস আপনার পায়ের কালো দাগ তুলে দেবেই। নায়িকাদের মতো সুন্দর পায়ের পাতা হবে আপনারও। বলুনতো! এই গরমে পা ঢাকা জুতো পরা যায়? বা মোজা পরে আপনি রোদে চলতে পারবেন? তবে আমাদের কাছে এমন সব টোটকা রয়েছে যা দিয়ে আপনি খোলা জুতো পরলেও পায়ে কালো দাগ থাকবে না।

শসা ভালো করে ঘষে নিন, একইভাবে ঘষে নিন আলুর রস, এই দুই রস আলাদা করে কিংবা একসঙ্গে মিশিয়েও পায়ের পাতায় লাগিয়ে রাখতে পারেন। হাল্কা হাতে ভাল করে ঘষে ঘষে ম্যাসাজ করুন। মিনিট ১৫ পর পরিষ্কার জলে ধুয়ে নিন। বাড়ির রান্নাঘরে মসুর ডাল তো থাকেই মসুর ডাল ভিজিয়ে রাখুন আগের দিন রাতে, পরের দিন মিক্সিতে বেটে নিন, সেই ডাল বাটায় মিশিয়ে দিন সামান্য অলিভ অয়েল মধু আর টোম্যাটোর রস চাইলে এক চিমটে বেসন গুঁড়োও দিতে পারেন এই মিশ্রণ লাগিয়ে অন্তত ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।নিয়ম করে রোজ এই মিশ্রণ ব্যবহার করলে আপনার পায়ের কালো দাগ দূর হবেই।

মুখ, ঘাড়, হাতকে রোদে বাঁচাতে সানস্ক্রিম ব্যবহার করেন। কিন্তু পায়ের কি সেভাবে যত্ন নেন? অবহেলা করতে করতেই আজ পায়ের এই দশা। একটি পাকা কলার সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিয়ে পায়ে মেখে ফেলুন
মিনিট ১৫ রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন পাকা পেঁপের এনজাইমের মধ্যে রয়েছে প্রাকৃতিক ব্লিচ যা ত্বকের যে কোনও দাগ ছোপ তুলে ফেলতে সাহায্য করে। রোদে পোড়া পায়ের জন্য লাগবে পাকা পেঁপে এবং মধু। এই দুটি জিনিস একসঙ্গে মিশিয়ে মিনিট দশেক পায়ের পাতায় রাখলেই দাগ ছোপ উধাও হয়ে যাবে বিশেষজ্ঞরা এমনটাই বলছেন।

কাজে লাগাতে পারেন কফি স্ক্রাব। ১ চামচ কফি, ২ চামচ নারকেল তেল, আধ চামচ চিনি এবং কয়েক ফোঁটা লেবুর রস। এই সব কটি মিশ্রণ ভাল করে মিশিয়ে নিয়ে স্নানের আগে মেখে নিন। কিছু ক্ষণ রেখে ঘষে তুলে ফেলুন। পায়ের যত্নেও আপনার সাধের কফি ভীষণ উপকারি।

রোদ কি শুধু মুখে আর হাতেই লাগে? পা থকে জুতো খোলার সময় খেয়াল করে দেখবেন, যেটুকু খোলা অংশ থাকে সেটুকুই রোদে পুড়ে যায় এবং জুতোর নকশার মতো ছাপ পড়ে যায়। তাই রোদ থেকে পা জোড়াকেও বাঁচাতে হবে। এই টোটকাগুলো ব্যবহার করে পায়ের জেল্লা ফিরিয়ে আনলেও তা তো ধরে রাখতে হবে। তার জন্য নিয়ম করে সানস্ক্রিম মাখুন।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Exit mobile version