Narendra Modi: ২০২৪ মোদীর কোন ট্রাম্প কার্ড রেডি ? POK জাস্ট ট্রেলার, জিতেও সাবধানী বিজেপি

।। প্রথম কলকাতা ।।

Narendra Modi: ২০২৪র ভোটে মোদী দেবেন আরও বড় চমক। মূল অ্যাজেন্ডায় পিওকে না অন্য কোনও ইস্যুতে ভোটের বাজারে ছক্কা? ৩ রাজ্যের জয় তো জাস্ট ট্রেলার ছিল। কংগ্রেস হারলেও বিজেপি ওভার কনফিডেন্স দেখাবে না কেন? লোকসভা নির্বাচনে এবার বিজেপির ট্রাম্পকার্ড কী হতে পারে? হিন্দি বলয়ে জলবা দেখিয়েছে ভারতীয় জনতা পার্টি। কিন্তু তাই মানেই এই নয় যে ২০২৪য়ের লড়াই পুরো মসৃণ হয়ে গেল। ২০০৩ সালে এই তিন রাজ্যে বিজেপির বিপুল জয়ের পরেও ২০০৪ সালে লোকসভা ভোটে অটলবিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ জোটের পরাজয় হয়েছিল। তাই ইতিহাস থেকে বিজেপি শিক্ষা নেয়।

হাতে গোনা আর কয়েকটা মাসের বাকী লোকসভা নির্বাচন। শোনা যাচ্ছে ফেব্রুয়ারির শেষের দিকেই নির্বাচনের ঘোষণা করে দিতে পারে কেন্দ্র। তাহলে আগামী তিন মাসে এমন কী ঘটবে যা ২০২৪ লোকসভা ভোটে হবে মোদীর ট্রাম্পকার্ড? রামমন্দির, ৫ ট্রিলিয়নের অর্থনীতি, মহিলা সংরক্ষণ বিল নাকি পিওকে নিয়ে কোনও বড় ঘোষণা? ২০১৯শে কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহার, রামমন্দিরের রায়, সবথেকে বড় ইস্যু পাকিস্তানে ঢুকে এয়ারস্ট্রাইক। এই সব কিছু নিয়ে মোদীর ঝড় খড়কুটোর মতো উড়িয়ে দিয়েছিল কংগ্রেসকে কিন্তু এবারের ভোট বৈতরণী পার করে দিতে পারে এমন ইস্যু কোথায়? ৩ রাজ্যের ভোট বিশ্লেষণে দেখা গেছে কংগ্রেস ৩ রাজ্যে হারতে পারে কিন্তু তাদের ভোট শতাংশ কিন্তু কমেনি। রাজনৈতিক বিশ্লেষকদের দাবি এই সাড়ে চার বছরে বিশেষ করে গত একবছরে মোদী সরকারের কাজের মধ্যে এবার প্রথম ট্রাম্পকার্ডই হবে রামমন্দির। জানুয়ারিতে লোকসভা ভোটের ঠিক আগে আগে রামমন্দিরের উদ্বোধন। আর তা ঘির এলাহি আয়োজন শুধু দেশের মাটিতে নয় বিদেশেও পৌঁছে যাবে এর রেশ। আর এর ইমপ্যাক্ট দেশের গোবলয় ও হিন্দি বলয়গুলোয় মারাত্মকভাবে পড়বে ভোটের বাজারেতে।

দ্বিতীয়ত মহিলা সংরক্ষণ বিল হতে পারে মোদী সরকারের আরেক মাস্টারস্ট্রোক। এই একটা বিলের জেরে মহিলা ভোটকে বড় লেভেলে টানতে পারে বিজেপি। যদিও বিরোধীদের অভিযোগ স্রেফ ভোটের ফায়দা লুটতে ২০২৪ সালের ভোটের আগে তড়িঘড়ি বিল আনল মোদী সরকার। আদতে ২০২৪ সালে সেই সংরক্ষণের নিয়ম কার্যকর সম্ভব নয় কিন্তু এটাকে বিজেপির ভোটের অ্যাঙ্গেলে দেখলে অবশ্যি তা পজেটিভ সাইন। অনেকে এটাও মনে করছেন খালিস্তানি ইস্যু হতে পারে ২০২৪এ সরকারের গলার কাঁটা যেভাবে আমেরিকা পান্নুন ইস্যুতে চাপে রাখছে ভারতকে তাতে অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে দিল্লি। দেখার কীভাবে বিপদ কাটায় ভারত। ৫ ট্রিলিয়নের অর্থনীতি মোদী সরকারের ৯ বছরে বিশ্ব অর্থনীতিতে ১০ থেকে ৫ নম্বরে উঠে এসেছে ভারত। নমো নিজে কথা দিয়েছেন যদি ২০২৪শের তিনি ক্ষমতায় আসেন তাহলে দেশ ৫ ট্রিলিয়নের অর্থনীতি ছুঁয়ে ফেলবে। তবে এর সঙ্গে সাধারণ জনতা কতটা রিলেট করবে তা নিয়ে বেশ সন্দেহ রয়েছে।

বিনামূল্য ৪০ কোটি মানুষের ৫ বছর রেশন, শুধু ৩ রাজ্যের জন্য নয় গোটা দেশের জন্য রাজনৈতিক ছক্কা বিজেপির এমনটাই বলছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। ১ জানুয়ারি, ২০২৪ থেকে আরও ৫ বছর ফ্রিতে রেশনের সময় ঠিক ৩ রাজ্যের ভোটের আগেই বাড়িয়ে ছিল মোদী সরকার। ফলে PMGKAY এর আওতায় সাধারণ মানুষ ২০২৮ সাল পর্যন্ত বিনামূল্যে রেশন নিতে পারবেন। মনে করা হচ্ছে এর ব্যাপক এফেক্ট পড়তে পারে উত্তর থেকে দক্ষিণ পূর্ব থেকে পশ্চিম ভারতের সমস্ত রাজ্যে। এবার বিজেপি ৩ রাজ্য জয়ের এক বুক অক্সিজেন নিয়ে ২০২৪এর প্রচারে কোন ইস্যুকে করবে হাইলাইট সেটাই দেখার।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Exit mobile version