Prothom Kolkata

Popular Bangla News Website

নতুন বছরে বিশ্ব বাজারে নয়া স্মার্টফোন নিয়ে এলো Xaiomi

1 min read

।। প্রথম কলকাতা ।।

নতুন বছরে আবারও নতুন স্মার্টফোন লঞ্চ করল জনপ্রিয় স্মার্টফোন সংস্থা Xiaomi। সারা বিশ্বে শুক্রবার Redmi Note 9T লঞ্চ করে চিনা এই স্মার্টফোন কোম্পানি। শাওমির লেটেস্ট এই মিডরেঞ্জ স্মার্টফোনে রয়েছে MediaTek Dimensity 800U প্রসেসর, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং 5,000mAh ব্যাটারির মতো উল্লেখযোগ্য ফিচার্স। গত বছর নভেম্বরে চিনে লঞ্চ করেছিল Redmi Note 9 5G, তারই রিব্র্যান্ডেড ভার্সন নয়া এই স্মার্টফোন।
দেখে নেওয়া যাক বিশ্বজুড়ে কি দাম রাখা হয়েছে এই স্মার্টফোনের, Xiaomi Redmi Note 9T ফোনের 4GB RAM এবং 64GB স্টোরেজ ভ্যারিয়্যান্টসের দাম 199 Euro (ভারতীয় মূল্যে প্রায় 17,870 টাকা)। আবার ফোনটির 4GB RAM এবং 128GB স্টোরেজ অপশনের দাম 269.90 Euro (ভারতীয় মূল্যে প্রায় 24,300 টাকা)। এই শাওমি মডেল মূলত নাইটফোল্ড ব্ল্যাক এবং ডেব্রেক পার্পল কালারেরই মিলবে। 11 জানুয়ারি থেকে mi.com এবং Amozon-সহ আরও বিভিন্ন অনলাইন প্ল্যানফর্ম থেকে কেনা যাবে Redmi Note 9T।
দেখে নিন কি কি ফিচার থাকছে এই ফোনে, Redmi Note 9T স্মার্টফোনে 6.53 ইঞ্চির ডিসপ্লে রয়েছে, যাতে Corning Gorila Glass 5 দেওয়া হয়েছে। দুর্ধর্ষ এই স্ক্রিন ফুল HD+ রেজোলিউশন এবং 60Hz রিফ্রেশ রেট অফার করে। এই হ্যান্ডসেটে ইউনিবডি 3D কার্ভড ব্যাক ডিজাইন এবং পাঞ্চ-হোল কাট রয়েছে। রিয়ার প্যানেলে রয়েছে স্প্ল্যাশ-প্রুফ কোটিং। ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও দেওয়া হয়েছে।
Xiaomi-র লেটেস্ট এই স্মার্টফোনে পারফরম্যান্সের জন্য MediaTek-এর Dimensity 800U প্রসেসর রয়েছে, যা 7nm প্রসেস-বেসড। গ্রাফিক্সের জন্য এই ফোনে Mali-G58 GPU দেওয়া হয়েছে। ফোনটির 4GB RAM এবং 128GB স্টোরেজ ভ্যারিয়্যান্টস উপলব্ধ। পাওয়ারের জন্য এই রেডমি স্মার্টফোনে থাকছে একটি 5000mAh ব্যাটারি। কোম্পানির তরফে দাবি করা হচ্ছে, ইউজারেরা একবার চার্জ দিলেই ফোনটি খুব কম সময়ে ফুল চার্জ হয়ে যাবে এবং তা ধরেও রাখবে অনেকক্ষণ ধরেই। এই ফোনের ব্যাটারি 18W ফাস্ট চার্জিং সাপোর্ট করে।
ফোটোগ্রাফির জন্য এই হ্যান্ডসেটে ট্রিপল-রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে, যার প্রাইমারি সেন্সর 8MP-র। এছাড়াও একটি 8MP ওয়াইড অ্যাঙ্গেল এবং আর একটি 2MP ম্যাক্রো লেন্স দেওয়া হয়েছে এই স্মার্টফোনে। সেলফি এবং ভিডিয়ো কলিংয়ের জন্য এই স্মার্টফোনে ফ্রন্ট ফেসিং ক্যামেরা হিসেবে একটি 13MP ক্যামেরা রয়েছে। দুর্ধর্ষ সাউন্ড কোয়ালিটির জন্য Redmi Note 9T স্মার্টফোনে থাকছে ডুয়াল-স্টিডিও স্পিকার্স। এছাড়াও ফোনটি NFC, IR Blaster, FM রেডিও – ইত্যাদি সমস্ত ফিচারই সাপোর্ট করে।