বিশ্ব ক্রিকেটে আবারও নিয়ম বেঁধে দিলো, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা

1 min read

।। প্রথম কলকাতা ।।


এবার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের নুন্যতম বয়স বেঁধে দিলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা । আপনাদের নিশ্চয় মনে আছে ,পাকিস্তানের ক্রিকেটার হাসান রাজার কথা ? সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসাবে বিশ্ব ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। মাত্র ১৪ বছর ২২৭ দিনে! সেই দিনের কথা বরং ছেড়েই দিন, কারণ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ন্যূনতম বয়স এবার বেঁধে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বা আইসিসি।


শুক্রবার আইসিসি-র তরফ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, ক্রিকেট এবং খেলোয়াড়দের স্বার্থেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ন্যূনতম বয়স বেঁধে দেওয়া হচ্ছে। এই নিয়ম পুরুষদের ক্রিকেট, মহিলাদের ক্রিকেট তো বটেই অনূর্ধ্ব-উনিশ পর্যায়ের ক্রিকেটেও প্রযোজ্য হবে। যদিও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এই নয়া নিয়ম ঘিরে ইতিমধ্যে বিভিন্ন মহলে আলোচনাও শুরু হয়ে গিয়েছে।
ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিয়েছে, এখন থেকে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের ন্যূনতম বয়স হতে হবে পনেরো।

আরো পড়ুন : সোশ্যাল মিডিয়ায় রোহিত শর্মাকে নিয়ে মন্তব্য করায় ট্রোল হলেন ব্র্যাড হগ

তবে জটিল কোনও পরিস্থিতিতে কোনও দেশ যদি অনূর্ধ্ব–১৫ কোনও ক্রিকেটারের আন্তর্জাতিক অভিষেক ঘটাতে চায়, তা হলে সেই দেশের বোর্ডকে ICC-র কাছ থেকে অগ্রিম অনুমোদন নিতে হবে। অর্থাৎ আগামিদিনে কেবলমাত্র পারফরম্যান্সের জোরেই অনূর্ধ্ব–১৫ কোনও ক্রিকেটারকে নিজের জাতীয় দলে অভিষেক করানো যাবে না । তাতে প্রয়োজন পড়বে আইসিসি-র অনুমোদনের। আর ওই খেলোয়াড়ের মানসিকতা-সহ একাধিক বিষয় খতিয়ে দেখার পরই তার খেলা বা না খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ।

উল্লেখ্য বিষয় হলো, বিশ্ব ক্রিকেটে ভারতীয়দের মধ্যে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছিল শচীন রমেশ তেন্ডুলকরের। ১৬ বছর ২০৫ দিনে দেশের হয়ে প্রথমবার মাঠে নেমেছিলেন তিনি । তাও আবার ইমরান-ওয়াকার–ওয়াসিম আক্রম–সাকলিনদের নিয়ে তৈরি পাকিস্তানের বিখ্যাত বোলিং লাইন আপের বিরুদ্ধে। ১৯৮৯ সালের পাকিস্তানের মাটিতে আয়োজিত টেস্ট সিরিজে নজরও কেড়েছিলেন শচীন তেন্ডুলকর ।

Categories