Prothom Kolkata

Popular Bangla News Website

ট্রাম্প কি তাহলে আত্মহত্যা করবেন?

।। প্রতীক রায়।।

 সিচ্যুয়েশনাল কমেডি এই কার্টুনের স্রষ্টা ম্যাট গ্রোনিং ও তার দল এতটাই দূরদর্শী যে, হরহামেশাই মানুষকে হাসাতে হাসাতে কার্টুনের মাধ্যমে বলে দেন কিছু সুদূর ভবিষ্যতের কথা। বুধবার (৭ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলের সহিংসতা নিয়েই অনেক আগেই ভবিষ্যদ্ববাণী দেয় জনপ্রিয় কার্টুন সিরিজ সিম্পসনে।

এরই মধ্যে টুইটারে পার্লামেন্ট ভবনে হামলার মতোই সিম্পসনের বেশকিছু স্থিরচিত্র ও ভিডিও ভাইরাল হয়েছে। সিরিজের সপ্তম সিজনে ‘দ্যা ডে দ্য ভায়োলেন্স ডাইড’ শিরোনামে একটি ভিডিওতে অস্ত্র নিয়ে আন্দোলনকারীদের হামলা চালাতে দেখা যায়।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের দাবি, জো বাইডেনের ক্ষমতা হস্তান্তর ঠেকাতে ট্রাম্প সমর্থকরা বুধবার যে সহিংস কর্মকাণ্ড চালিয়েছে তার সবকিছুই সিম্পসনের কার্টুনে আগেই দেখানো হয়েছে। কার্টুনের মতো ঠিক একই কায়দায় ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে অরাজকতা চালায়। তবে সিম্পসনে সহিংসতার সময় উল্লেখ করা হয় ২০২১ সালের ২০ জানুয়ারি।

এদিনই আবার আনুষ্ঠানিকভাবে ক্ষমতা নেবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ভবিষ্যদ্বাণী অনুযায়ী তবে কি সেদিন আবারও সহিংসতার মুখে পড়বে ক্যাপিটল হিল? সিম্পসনের এই ভবিষ্যদ্বাণীর ফলে কি না, তা জানতে অপেক্ষা করতে হবে আগামী ২০ জানুয়ারি বাইডেনের শপথের দিন পর্যন্ত।

২০ বছর আগেই সিম্পসনের একটি সিজনে ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার ভবিষ্যদ্বাণী করা হয়। এর আগে ট্রাম্পের মৃত্যুর খবর সংক্রান্ত সিম্পসনের ভুয়া কিছু পোস্টও ভাইরাল হয়। এবার আবারও মার্কিন রাজনৈতিক প্রেক্ষাপটে সিম্পসনের কার্টুন অনুযায়ী ট্রাম্পের আত্মহত্যার ভবিষ্যদ্বাণীর কথা শোনা গেলেও এর সত্যতা পাওয়া যায়নি।

এর আগেও সিম্পসনের ভবিষ্যদ্বাণীতে, ২০২০ সালের ২৭ আগস্ট ট্রাম্প মারা যাওয়ার একটি ভুয়া ছবি ভাইরাল হয়। মার্কিন রাজনৈতিক প্রেক্ষাপটে সিম্পসনের কার্টুন অনুযায়ী ট্রাম্প এবার আত্মহত্যার পথ বেছে নেবেন। এমন ভবিষ্যদ্বাণী শোনা গেলেও এর সত্যতা পাওয়া যায়নি। 

পিসি/