পশ্চিমবঙ্গে নির্দিষ্ট সময়ে কি বিধানসভা নির্বাচন হবে? জেনে নিন

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

পশ্চিমবঙ্গে নির্দিষ্ট সময়ে কি বিধানসভা নির্বাচন হবে? যদিও সেদিকে তাকিয়ে রাজনৈতিক দলগুলি। মুখ্যমন্ত্রী ঘোষণা করে দিয়েছেন, তৃণমূল ক্ষমতায় ফিরলে ফ্রিতে রেশন দেওয়া হবে। যদিও বিরোধীরা তৃণমূলের সরকারে ফেরা নিয়েই কটাক্ষ শুরু করে দিয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন সেপ্টেম্বর- অক্টোবরের আগে করোনার গ্রাফ সোজা হওয়ার কোনও লক্ষণ নেই। এ বছরের শেষে ও আগামী বছরের শুরুতে যেসব রাজ্যে ভোট হওয়ার কথা নির্দিষ্ট সময়সূচি অনুসারে এবছরের নভেম্বরে ভোট হওয়ার কথা বিহারে। এরপর আগামী বছরের শুরু থেকে পশ্চিমবঙ্গ, অসম, কেরল, পুদুচেরি-সহ ৪ রাজ্যে ভোট। কিন্তু পরিস্থিতি যা, তাতে এইসব রাজ্যগুলিতে নির্বাচন কমিশনের নির্দিষ্ট সময়ে ভোট করানোই খুব চ্যালেঞ্জের।

ইতিমধ্যে বিভিন্ন সূত্র থেকে যা জানা যাচ্ছে, তাতে নভেম্বরে বিহারে ভোট হবে না। শুধু তাই নয়, বাকি রাজ্যগুলির ভোটও পিছিয়ে যাতে পারে, করোনা আবহে। বিশেষজ্ঞ বলছেন, পরিস্থিতি যা, তাতে আগামী বছরের নভেম্বরে ভোট হতে পারে। ততদিনে একদিকে যেমন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে, অন্যদিকে রাজ্যগুলিতে মিছিল, প্রচারে আর সেরকম কোনও বিধিনিষেধও থাকবে না।

যদি ভোট পিছিয়ে যায়, তাহলে এর পুরো সুবিধা পাবে বিজেপি। কারণ রাজ্যগুলিতে জারি হবে রাষ্ট্রপতি শাসন। আর রাজ্যপালের অধীনে ভোট হবে রাজ্যে রাজ্যে। তাতে বিজেপি যে একটা ফায়দা তুলবে, তা বলাই বাহুল্য।

ফলে ২০২১-এর ভোট সঠিক সময়ে হওয়া নিয়ে ধন্দে তৃণমূল। তারা জানে সঠিক সময়ে ভোট হলে রাজ্যের পুলিশের অধীনে ভোট করাতে চায় না, সিপিএম কংগ্রেসও। আর পিছিয়ে গেলে তো পোয়া বারো। ভোট পিছনোর কোনও সিদ্ধান্ত হলে, মমতা বন্দ্যোপাধ্যায় আদালতে যাবেন, এটা নিশ্চিত। তবে করোনা পরিস্থিতিতে তা কতটা কাজ করবে, তা নিয়েও প্রশ্ন চিহ্ন তৈরি হয়েছে।