কোলোন ক্যানসার সম্পর্কে কেন প্রয়োজন সচেতনতা?

।। স্বর্ণালী তালুকদার ।।

ব্ল্যাক প্যান্থার চরিত্রাভিনেতার মৃত্যু হয়েছে কোলোরেক্টার বা সংক্ষেপে কোলোন ক্যানসারের তৃতীয় পর্যায়ে সংক্রমন হয়ে। তিনি দীর্ঘদিন ধরে এই রোগের নিরাময়ের জন্য চিকিৎসা করিয়েছিলেন। চিকিৎসকদের মতে এই রোগটি যেমন বিরল, তেমনই সময়মতো চিকিৎসা না হলে এর পরিণাম বেদনাদায়ক হতে পারে। আমেরিকান ক্যানসার সোস্যাইটির তরফে জানানো হয়েছে, এই রোগটি ২৩ জন পুরুষ এবং ২৫ জনে মহিলাদের মধ্যে ১ জনের হতে পারে।

বৃহদন্ত্র এবং মলদ্বার থেকে এই ক্যানসারের সংক্রমণ শুরু হয়। ডায়রিয়া, কোষ্টকাঠিন্য, মলদ্বার থেকে রক্ত বেড়োনো, পেটে অসম্ভব যন্ত্রনা , অতিরিক্ত গ্যাসের সমস্যা – এইধরণের উপসর্গ দেখা দেয় প্রাথমিক স্তরে। পরবর্তীকালে তৃতীয় বা চতুর্থ পর্যায়ে চলে গেলে শরীরের অন্যান্য অঙ্গ প্রতঙ্গেও এই রোগ ক্ষতিকার প্রভাব ফেলে।এই রোগের চিকিৎসার জন্য ক্যানসারের সংক্রমন কোন পর্যায়ে রয়েছে, তা জানা খুবই প্রয়োজনীয়।

তবেই চিকিৎসকদের পক্ষে সেই পরিস্থিতিতে যথাযথ শ্রুশুষা করা সম্ভব। কারণ প্রতিটি পর্যায়ে এই রোগের জন্য চিকিৎসাপদ্ধতি সম্পূর্ণ আলাদা। এই ক্যানসারের মুলতঃ ৪টি পর্যায় রয়েছে।এই বিশেষ ক্যানসারের সংক্রমণ হওয়ার পেছনে কি কারণ রয়েছে, তা নিয়ে গবেষনা চলছে। প্রাথমিকভাবে ক্যানসারের সংক্রমনের জন্য জিনগত পরিবর্তনকে দায়ী করা হয়ে থাকে। তবে এই পরিবর্তনের কারণে কোলোরেক্টার ক্যানসার হওয়ার প্রাথমিক সম্ভাবনা নেই।

অস্বাভাবিকভাবে কোষগত পরিবর্তনের ফলে জন্ম নেয় পলিপ, আকারে ছোট এবং অসামিয়ভাবে বৃদ্ধি পায়।এই পলিপের বৃদ্ধি ক্যানসারের পথ সুগম করে, তবে অস্ত্রোপ্রচারের সাহায্য়ে এই পলিপের বৃদ্ধি হ্রাস করা সম্ভব। সঠিক সময়ে চিকিৎসা না করালে ক্ষতির পরিমাণ বাড়তে থাকে। রক্তের পরীক্ষা, সিগমোয়ডোস্কোপি এবং কোলোনোস্কোপির সাহায্য অন্ত্রের পর্যবেক্ষন, এক্স রে, সিটি স্ক্যানের সাহায্যে এই রোগে চিহ্নিত করা যায়।

কেমোথেরাপি, অস্ত্রোপ্রচার কিংবা রেডিয়েশেনের ব্যবহার করে চিকিৎসা করা হলেও রোগী যদি চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যান, তবে খুব বেশি হলে ৩০ মাস পর্যন্ত তিনি বেঁচে থাকতে পারবেন।অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণেই এই রোগের সংক্রমন আরও বৃদ্ধি পায় শরীরে। সাম্প্রতিককালে এই রোগের শিকার হয়েছেন প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা। পরিসংখ্যান অনুযায়ী ২০০৮ থেকে ২০১৭ তে এই রোগে পূর্ণবয়স্ক ব্যক্তিদের থেকেও বেশি মৃত্যু হয়েছে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের।