সোমেন পরবর্তী প্রদেশ কংগ্রেসের দায়িত্ব যাবে কার কাঁধে ? সিদ্ধান্ত নেবে হাইকমান্ড

1 min read

।। প্রথম কলকাতা ।।

কংগ্রেস সভাপতির মৃত্যুর পরদিনই পর্যবেক্ষক গৌরব গগৈ ও AICC’র সম্পাদক বি পি সিং রাজ্য নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসেন। এদিন বৈঠকে গৌরব গগৈ ‘ বিধানসভা নির্বাচনে বামেদের সঙ্গে সমঝোতা করে লড়াই করার কথা বলেন। তিনি নতুনভাবে কাজ শুরু করার পরামর্শও দেন। পরবর্তী প্রদেশ সভাপতির দায়িত্ব কে পাবে তা নিয়ে হাইকম্যান্ডই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানান। পাশাপাশি তিনি বাম নেতৃত্বের সঙ্গেও বৈঠক করেন।

এদিনের বৈঠকে বামেদের সঙ্গে জোট গঠন নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়। সূত্রের খবর, প্রদীপ ভট্টাচার্য-সহ অনেকেই সোমেন মিত্রর দেখানো পথেই পরবর্তীতে চলার পক্ষে সায় দেন। এছাড়াও এদিন দলের পরবর্তী পরিকল্পনা নিয়েও আলোচনা করা হয়। তবে কে হচ্ছে প্রদেশ সভাপতি? বা কে হতে পারেন তা নিয়ে তেমন কোনও আলোচনাই এদিনের হয়নি।

আর মাত্র হতে গোনা কয়েকটা মাস তারপরই বিধানসভা ভোট। তাই রাজ্য নেতৃত্বের পক্ষ থেকে তাড়াতাড়ি হাইকমান্ডকে সিদ্ধান্ত নেওয়ার আবেদন জানান হয়। তবে ইতিমধ্যেই সভাপতির চেয়ারে বসার ইঁদুরদৌড় যে শুরু হয়ে গেছে তা বলার অপেক্ষা রাখে না।

যদিও এই দৌড়ে সাংসদ প্রদীপ ভট্টাচার্য ও কংগ্রেস সংসদীয় দলের নেতা অধীর চৌধুরির নামই তালিকার পথমে রয়েছে। উল্লেখ্য, প্রয়াত প্রদেশ কংগ্রেস সভাপতির সম্মানে রাজ্য কংগ্রেসের সব রাজনৈতিক কর্মসূচি আগামী ৭ দিনের জন্য স্থগিত রাখার পরামর্শ দিয়েছেন। দলের সব নেতা-কর্মীদের তিনি বলেন, এই সাতদিন রাজ্যের প্রতিটি শহর ও ব্লকে প্রয়াত সোমেন মিত্রের স্মরণ সভার আয়োজন করুন।