Prothom Kolkata

Popular Bangla News Website

বিনামূল্যের তিন কোটি টিকা পাচ্ছেন কারা?

।। বিশেষ প্রতিনিধি।।

প্রায় তিন কোটি স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারকে দেওয়া করোনাভাইরাস টিকার দাম বহন করবে  সরকার। সোমবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন প্রথম ধাপে তাদের টিকা প্রদান করা হবে। একই সঙ্গে তিনি প্রাথমিক পর্যায়ে জনপ্রতিনিধি রাজনীতিবিদদের টিকা গ্রহণ না করার আহ্বান জানান।

আগামী ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হচ্ছে গণহারে টিকা প্রয়োগ। প্রায় ৩০ কোটি মানুষকে করোনার টিকা প্রদানের পরিকল্পনা রয়েছে তাদের। প্রথমে স্বাস্থ্য কর্মী, পুলিশ এর মতো ফ্রন্টলাইন ওয়ার্কাররা এই টিকা পাবেন। এছাড়া ৫০ বছরের বেশি বয়সী এবং নানা অসুস্থতায় ভুগছেন তারাই প্রথমে টিকা পাবেন।

টিকাদান কর্মসূচি সামনে রেখে সোমবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি বলেন, এখন পর্যন্ত মাস খানেক সময়ে বিশ্বের ৫০টি দেশের আড়াই কোটি মানুষ টিকা নিতে পারলেও ভারতে আগামী কয়েক মাসের মধ্যে ৩০ কোটি মানুষ টিকা নেবে। এটাকেই তিনি বিশ্বের সবচেয়ে বড় টিকাদান কর্মসূচি হিসেবে আখ্যা দেন।

প্রথম ধাপের টিকাদান কর্মসূচি স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন ওয়ার্কারদের জন্য জানিয়ে নরেন্দ্র মোদি বলেন, ‘আমার ব্যক্তিগত পরামর্শ আছে আর এটাকে কারও অন্যভাবে নেওয়া উচিত হবে না। আমরা যারা জনপ্রতিনিধি তারা এর (টিকাদান কর্মসূচির) অংশ নই।’

ভারতের করোনা পরিস্থিতি নিয়ে নরেন্দ্র মোদি বলেন, বিশ্বের অন্য দেশের সংক্রমণের বিস্তারের তুলনায় তাদের দেশের পরিস্থিতি অনেক ভালো। এতে খুশি হওয়া যায় কিন্তু হাল ছেড়ে দেওয়া উচিত হবে না বলেও জানান তিনি।

উল্লেখ্য, করোনা মহামারিতে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক মানুষের আক্রান্তের দেশ ভারত। তাদের আগে আছে কেবল যুক্তরাষ্ট্র।

পিসি/