Prothom Kolkata

Popular Bangla News Website

ফাইজার কোভিড টিকাকে জরুরি বৈধতা দিল হু

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু) ফাইজার-বায়োএনটেক টিকাকে জরুরি বৈধতা দিল। যার ফলে বিশ্বের বিভিন্ন দেশের টিকা আমদানি ও বিতরণের রাস্তা খুলে গেল।

ব্রিটেন টিকাকরণ শুরু করেছিল মার্কিন-জার্মান টিকা দিয়ে ৮ই ডিসেম্বর। তাদের পদাঙ্ক অনুসরণ করেথে আমেরিকা, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নে্র দেশগুলি।

চীনে একবছর আগে প্রথম নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ফাইজার-বায়োএনটেক টিকাই হল প্রথম যারা জরুরি বৈধতা পেল, জানিয়েছে হু।

শীর্ষ হু আধিকারিক মারিএঞ্জেলা সিমাও বলেছেন, এটা খুবই ইতিবাচক পদক্ষেপ যাতে বিশ্বের সবাই কোভিড-১৯ টিকা পায় তা নিশ্চিত করতে।

তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, আমি জোর দিতে চাই, আরও বেশি বিশ্বের উদ্যোগ প্রয়োজন যা্তে বিশ্বের সর্বত্র প্রাথমিক জনসংখ্যার প্রয়োজনে যথেষ্ট টিকা যোগান দেওয়া যায়।

হু জানিয়েছে জরুরি ব্যবহারের তালিকাভুক্ত করায় বিভিন্ন দেশের নিয়ন্ত্রকের টিকার আমদানি ও বিতরণের অনুমোদনের রাস্তা খুলে গেল।

আরও বলা হয়েছে, ইউনিসেফ, যারা কোভিড-বিরোধী টিকা বিতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ও প্যান আমেরিকান স্বাস্থ্য সংস্থা টিকা সংগ্রহে সক্ষম হবে সেই দেশগুলির জন্য যাদের এটি প্রয়োজন আছে।

হু-এর বিশেষজ্ঞ ও গোটা বিশ্ব থেকে বিশেষজ্ঞরা ফাইজার-বায়োএনটেক টিকার তথ্য খতিয়ে দেখেছে এবং টিকার সুরক্ষা, কার্যকারিতা ও গুণমান পর্যালোচনা করেছেন। এবং ঝুঁকির বিরুদ্ধে লাভের মূল্যায়ন করেছেন।

বলা হয়েছে, পূনর্মূল্যায়নে নিরাপত্তা ও কার্যকারিতার যে পরিমাপ হু নির্দিষ্ট করেছে, তা মিলেছে টিকার সঙ্গে। এবং কোভিড-১৯ টিকার সম্ভাব্য ঝুঁকির তুলনায় লাভও খতিয়ে দেখা হয়েছে।