Prothom Kolkata

Popular Bangla News Website

পশ্চিমবঙ্গ ছাড়া আর কোথায় ভোট হচ্ছে আজ?

।। ময়ুখ বসু ।।


পশ্চিমবঙ্গের সঙ্গে এদিন ভোটগ্রহণ চলছে কেরল, তামিলনাড়ু, পুদুচেরি ও অসম রাজ্যে।

কেরল

কেরলে এক দফার ভোটে আজই প্রথম ও শেষ দফার নির্বাচন চলছে। কেরলে মূল লড়াই চলছে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট এবং সিপিএম নেতৃত্বাধীন লেফট ডেমোক্রাটিক ফ্রন্টের মধ্যে। কেরলে ১৪০ টি বিধানসভা আসনে চলছে ভোট গ্রহণ। মোট পোলিং বুথের সংখ্যা ৪০ হাজার ৭৭১ টি। মোট ভোটার ২ কোটি ৭৪ লক্ষ ৪৬ হাজার ৩৯ জন। কেরলে এদিন মোট ৯৫৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে। কেরলের সবথেকে নজরকাড়া কেন্দ্র পালাক্কাড়। এই আসন থেকে লড়ছেন মেট্রো ম্যান ও বিজেপির ই শ্রীধরন। এই আসনেই সকাল ১০ টা পর্যন্ত যা খবর পাওয়া গিয়েছে তাতে ভোটদানের হার সবথেকে বেশী। তারপরেই ভোটদানের হারে এগিয়ে রয়েছে কেরলেই ত্রিশূর বিধানসভা কেন্দ্র। সকাল সাড়ে ১০ টা পর্যন্ত কেরলে ভোটদানের হার ১৩,৮৮ শতাংশ।

তামিলনাড়ু


এদিন ভোট গ্রহণ চলছে তামিলনাড়ু রাজ্যেও। তামিলনাড়ুতে এদিন চলছে প্রথম ও শেষ দফার ভোটগ্রহণ। মোট ২৩৪ টি আসনে চলছে ভোটগ্রহণ। সকাল সাড়ে ১০ টা পর্যন্ত তামিলনাড়ুতে ভোটদানের হার ১৩,৮০ শতাংশ। এদিন সকালেই ভোট দেন দক্ষিণী ছবির সুপারস্টার রজনীকান্ত। চেন্নাই হাইস্কুল বুথে সপরিবারে ভোট দেন এম এন এম প্রধান তথা অভিনেতা কমল হাসান। এছাড়াও ভোটগ্রহণ শুরুর পর পরই নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন এম কে স্ট্যালিন, উদয়নিধি। মূলত তামিলনাড়ুতে ২০১১ সাল থেকে ক্ষমতাচ্যূত এম কে স্ট্যালিনের নেতৃত্বে থাকা ডিএমকে জোটের ফেরার লড়াই আজ। তামিলনাড়ুতে মূল লড়াই হবে ডিএমকে বনাম এইডিএমকের মধ্যে। তামিলনাড়ু রাজ্যে ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৭ টা থেকে।

পুদুচেরি


অন্যদিকে এদিন প্রথম ও শেষ দফার ভোটগ্রহণ চলছে কেন্দ্র শাসিত রাজ্য পুদুচেরিতেও। এই রাজ্যে মোট ৩০ টি বিধানসভা আসনে চলছে ভোটগ্রহণ। পুদুচেরি রাজ্যে এদিন ভাগ্য নির্ধারণ হতে চলেছে ৩২৪ জন প্রার্থীর। এখানে মোট ভোটার সংখ্যা ১০ লক্ষ ৪ হাজার ৫০৭ জন। পুদুচেরিতে মোট ৩০ টি আসনের মধ্যে ৫ টি আসন সংরক্ষিত তফশিলি জাতির প্রার্থীদের জন্য।

অসম


অসম রাজ্যে আজ চলছে তৃতীয় ও শেষ দফার ভোটগ্রহণ। এর আগে অসমে দুই দফায় ভোটগ্রহণ শেষ হয়ে গিয়েছে। অসমে ১২৬ আসনের বিধানসভা নির্বাচনে মূল টক্কর চলছে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে। এদিন সকালে ভোটগ্রহণ শুরুর পরেই ভোট দিলেন অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। ভোট গ্রহণ শুরুর পরেই অসমের বঙ্গাইগাও কেন্দ্র থেকে বিক্ষিপ্ত হিংসার খবর মিলেছে। যদিও হিংসার খবর পাওয়ার পরেই সেখানে পৌঁছে যায় কেন্দ্রীয় বাহিনি। অসমে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত ভোট দানের হার ১২,৮৩ শতাংশ।