Prothom Kolkata

Popular Bangla News Website

৪০ হয়ে গেলে শরীর চর্চার এই নিয়ম গুলি মেনে চলুন

||শুভ্রদীপ চক্রবর্তী||

একটি নিষ্ক্রিয় জীবনধারা নিয়ে আপনি যদি আপনার 40 এ প্রবেশ করেন তাহলে সেটি আপনার স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক প্রমাণ হতে পারে। রক্তচাপ, দুর্বল হার্টের স্বাস্থ্য, অস্টিওপোরোসিস এমন কয়েকটি স্বাস্থ্য সমস্যা যা আপনাকে আঁকড়ে ধরতে পারে। যদিও কোনও পরিমাণ শরীরচর্চা বৃদ্ধির প্রক্রিয়াটিকে থামাতে পারে না, তবে একটি সক্রিয় জীবনধারা দিয়ে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তো এই সক্রিয়তার জন্য আপনাকে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

› প্রথমত আপনি কতটা ফ্লেক্সিবেল সেটা আগে বোঝার চেষ্টা করুন। কোনরকম অনুশীলনে যাওয়ার আগে ব্লাড প্রেসার, হার্ট চেকআপ এই সমস্ত কিছুর পরীক্ষা করিয়ে নিন।

› আপনি যদি দীর্ঘ সময় পর শরীরচর্চা করা শুরু করেন তাহলে সরাসরি কোন কার্ডিও অনুশীলন করতে যাবেন না। এই অনুশীলনের জন্য দীর্ঘ প্রশিক্ষণের প্রয়োজন। 40 বছরের বেশি বয়সীদের জন্য 45 মিনিটেরও বেশি কার্ডিও বাঞ্ছনীয় নয়।

› এমন কিছু শরীরচর্চায় জড়িয়ে থাকুন যে আপনার অভ্যন্তরীণ পেশী গুলিকে প্রসারিত করবে। এছাড়া আপনার দেহ এবং সমস্ত অঙ্গ বিন্যাসের ভারসাম্যের মধ্যে সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করবে।

› হাইয়ার ইনটেনসিটি ইন্টারভাল ট্রেনিং। এটি অল্প বয়সের তুলনায় 40 বছর বা তার বেশি বয়সের ক্ষেত্রে বেশি প্রযোজ্য। আপনি সপ্তাহে 3/4 বার অনুশীলন করার চেয়ে সংক্ষিপ্ত সময়ের জন্য তীব্র মাত্রায় শরীরচর্চা করুন। গবেষণায় দেখা গেছে ইনটেনসিটি ট্রেনিং করার ফলে হরমোন বৃদ্ধি, পেশির ক্ষতি রোধ হয়। তবে অবশ্যই আপনার শরীরের ক্ষমতা অনুযাই এই ট্রেনিং করার চেষ্টা করবেন।