বাংলায় রেশন দোকান কবে কবে খোলা থাকবে? জেনে নিন

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

আগে যেভাবে গ্রাহকদের রেশনের পণ্য দেওয়া হত ঠিক সেই ভাবে গ্রাহকের সামনেই রেশন দোকানে চাল, গম ইত্যাদি মেপে তা বিলি করা হবে। এবার যাতে আরও বেশি মানুষ সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রেখেই রেশন সংগ্রহ করতে পারেন, তার জন্য খাদ্য দফতরের তরফে রেশন দোকান খোলা ও বন্ধের সময়সীমা বেঁধে দেওয়া হল।রেশনের পণ্য প্যাকেট করে গ্রাহকদের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত থেকে আগেই সরে এসেছে রাজ্য সরকার।


রাজ্য খাদ্য দফতরের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ২৪ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত প্রতিদিন রেশন দোকান খোলা থাকবে দু’দফায়। সকাল ৮ টা থেকে বেলা ১২টা ও ফের দুপুর ২টো থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে রেশন দোকান। শুধু তাই নয়, ২৫ মে ঈদ-উল-ফিতর উপলক্ষে রেশন দোকান বন্ধ থাকবে।


রেশনে যাঁরা আগে দু’টাকা কেজি দরে চাল পেতেন, আগামী সেপ্টেম্বর পর্যন্ত তাঁরা মাসে মাথা পিছু পাঁচ কেজি করে চাল পাবেন। রেশনে প্রাপ্য চাল, গম ইত্যাদি প্যাকেট করে গ্রাহকদের হাতে তুলে দেওয়া হবে বলে সম্প্রতি নির্দেশিকা জারি করে রাজ্য সরকার। ডিলারদের রেশন দোকানে আগে থেকেই প্যাকেট করা পণ্য রাখতে হবে বলে জানানো হয়েছিল। রেশন আনতে গিয়ে যাতে গ্রাহকদের বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে না হয়, তা নিশ্চিত করতে এই পদক্ষেপ বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছিল। অবিলম্বে রাজ্যজুড়ে এই নিয়ম কার্যকর হবে বলেও জানিয়েছিল সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, প্যাকেট করে রেশন দিলে অহেতুক বিতর্ক হওয়ার সম্ভাবনা থাকায় মেপেই দেওয়া হবে রেশন।


তিনি জানান, ‘সরকারি রেশনে মাসে পাঁচ কিলো করে চাল দেওয়া হবে বলা হয়েছে, আমরা পাঁচ কিলো করেই দেব। তবে প্যাকেটে রেশন দেওয়া হবে না। কারণ প্যাকেট করলে অনেকে কম দেওয়ার অভিযোগ তুলতে পারেন।’ তবে, রেশন নিয়ে দুর্নীতির অভিযোগ তুলছে বিরোধীরা। এমনকী বহু মানুষ রেশন পাচ্ছেন না বলেও অভিযোগ উঠছে।