কবে আসবে ভারতে তৈরি করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন ? জানুন বিস্তারিত

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

ভারতে কবে আসবে করোনা ভ্যাকসিন? হায়দরাবাদের ভারত বায়োটেকের হাত ধরে ভারত পেতে চলেছে দেশের প্রথম করোনা ভ্যাকসিন। আইসিএম আর এর তরফে শোনা গিয়েছিল, সম্ভবত ১৫ আগষ্ট স্বাধীনতা দিবসের দিনই ভারত এই ভ্যাকসিন পেতে পারে। তবে, বিশেষজ্ঞদের দাবি, ২০২০ স্বাধীনতা দিবসে এই ভ্যাকসিন আসা অসম্ভব।

এদিকে, আজ থেকে এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে। এইমস ও ট্রায়াল এইমস, নয়া দিল্লিতে শুরু হচ্ছে এই কোভ্যাক্সিনের ট্রায়াল। করোনা রোধে এই টিকা ভারতের নিজের দেশে তৈরি প্রথম টিকা। এইমসের ছাড়পত্র পেতেই হিউম্যান ট্রায়ালের জন্য অংশগ্রহণকারীর খোঁজ ও স্ক্রিনিং শুরু হয়ে গিয়েছে।

এই সপ্তাহের শেষ থেকে শুরু হবে করোনার টিকার হিউম্যান ট্রায়াল। যেভাবে এইমস-এ ট্রায়াল হবে,সেইভাবেই দেশের আরও ১১ টি হাসপাতালে মানুষের দেহে এই টিকা দিয়ে ট্রায়াল হবে। তবে তার আগে হাসপাতালে এথিক্স কমিটির তরফে চাই অনুমতি ।

জানা গিয়েছে, ৩ টি পর্বে এই ট্রায়াল হবে। প্রথম পর্বে দেখা হবে, টিকা নিরাপদ কী না। দ্বিতীয় পর্বে দেখা হবে করোনার বিরুদ্ধে এই টিকা দেহে কতটা কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ছে। তারপর তৃতীয় পর্যায়ে দেখা হবে সমস্তভাবে এই টিকা নির্ভরযোগ্য কী না।

ভারতের করোনার টিকা অগাস্টে আসবে বলে মনে করা হচ্ছে না। এমনই দাবি একটি বড় অংশের। নিরাপদ ভ্যাকসিন আসতে আরও কয়েক মাসের অপেক্ষার বার্তা অনেকেই দিচ্ছেন। তবে কোভ্যাক্সিন দেড় বছরের মধ্যে চলে আসবে বলে মতামত অনেকের।

এম/বি