বাংলাদেশে আটকেপড়া নাগরিকদের কবে ফেরত নেবে ভারত?

1 min read

।। বিশেষ প্রতিনিধি, ঢাকা অফিস ।।

নিজ দেশের নাগরিকদের ফেরত নিচ্ছে না ভারত। তারা সবাই বর্তমানে বাংলাদেশেই অবস্থান করছেন। বারবার অনুরোধ করেও তাদের ভারত পাঠানো সম্ভব হয়নি বলে জানা গেছে।

মূলত বাংলাদেশে আটকে পড়া ২ হাজার ৬৮০ জন ভারতীয়কে ঢুকতে দিচ্ছে না পশ্চিমবঙ্গ সরকার। চলমান করোনা মহামারির কারণে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ভারতীর এ সকল নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে তাদের ফিরিয়ে নিতে পশ্চিমবঙ্গ সরকারকে অনুরোধ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

বাংলাদেশে যারা আটকা পরেছেন তাদের বেশিরভাগই দিন মজুর। মার্চ মাসের শেষের দিকে ভারতে লকডাউন জারি করে কেন্দ্রীয় সরকার। আগাম তথ্য ছাড়া ওই লকডাউন জারি হওয়ায় পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে এসে আটকা পড়েন বহু ভারতীয়। এরপর থেকেই তাদের আর নিজ দেশে ফেরত পাঠানো সম্ভব হয়নি।

পশ্চিমবঙ্গের এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ভারতীয় গণমাধ্যমকে বলেন, পেট্রাপোল-বেনাপোল ইন্টিগ্রেটেড চেকপোস্ট এলাকা দিয়ে ২ হাজার ৩৯৯ জন ভারতীয় নাগরিক বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে ফিরে আসতে ইচ্ছুক। আরও ২৮১ জন ফুলবাড়ি-বাংলাবান্ধা সীমান্ত দিয়ে রাজ্যে ফিরতে চান। পশ্চিমবাংলার মুখ্যসচিব রাজীব সিনহাকে একটি চিঠিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিক্রম দোড়াইস্বামী এ তথ্য জানিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে আটকে পড়া পশ্চিমবঙ্গের মানুষ ‘স্কুলের বারান্দায় বা সাধারণ পার্কগুলিতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন এবং চরম দুর্দশায় জীবন কাটাচ্ছেন’। বেশিরভাগ মানুষই বাংলাদেশে নিজেদের আত্মীয়দের দেখতে গিয়েছিলেন।

তিনি আরো বলেন, ভারতের কেন্দ্রীয় সরকারের এই অনুরোধ পশ্চিমবঙ্গ সরকার বিবেচনা করে দেখছে। তাদের ফেরাতে কী করা যায় তার পরিকল্পনাও করা হচ্ছে।

ইতিমধ্যেই ভারতের কেন্দ্রীয় সরকার দেশটির রেলমন্ত্রণালয়কে একটি চিঠিতে বাংলাদেশ থেকে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে বিশেষ ট্রেন চালনার কথা বিবেচনার অনুরোধ করেছে।

পিসি/