Prothom Kolkata

Popular Bangla News Website

যখন তখন শরীর চর্চা একদম নয়, বাজবে ঘুমের 12টা !

।। প্রথম কলকাতা ।।

নিজেকে রেডি স্টেডি রাখা খুব জরুরি। প্রতিদিন প্রতিনিয়ত ভিন্ন পরিস্থিতির সামনাসামনি পরতে হচ্ছে সকলকে এই অবস্থায় নিজের শরীরই যদি তৈরি না থাকে তাহলে লড়বেন কিভাবে! বর্তমানে কম বেশি বহু পুরুষ এবং মহিলারা নিয়মিত শরীর চর্চা, যোগ ব্যায়ামের সাথে যুক্ত। নিজের গঠন পরিপাটি রাখতে কপালের ঘাম পায়ে ফেলতে হচ্ছে প্রতিনিয়ত কিন্তু এইসবের পড়েও ঘুম হচ্ছে না মনের মতো। রাতের সাথে ঘুমও হয়ে পড়ছে ছোটো। আর এই ঘুমের উপরই নির্ভর আপনার সারাদিনের কর্মকান্ড। তাই ঘুম আর শরীরচর্চার ভারসাম্য বজায় রাখতে মাথায় রাখতে হবে এই সমস্ত নিয়মকানুন।

› শরীরচর্চার সময়সূচি এবং আপনার ঘুম ওতপ্রোত ভাবে জড়িত।

› সূর্য উঠতে না উঠতেই দৌড়োনো শুরু করে দিলে বা ব্যায়াম করলে দিনের শেষে শরীর ওতো গরম থাকেনা যা ঘুমোনোয় প্রভাব ফেলে।

› আবার ঘুমোনোর কিছুক্ষন আগে ঘাম ঝরালে নিঃসৃত অ্যাড্রেনালিন ঘুমে ব্যাঘাত ঘটায়। যদি সন্ধ্যে বেলাও করেন তাও ঘুম আসতে বাঁধা পড়বে। কারণ আপনার শরীরের তাপমাত্রা তখনও গরম থাকবে তাই ঘুম আসতে সময় নেবে।

সঠিক সময়

ঘুমের বাতাবরণ ঠিক রাখতে শরীর চর্চার আদর্শ সময় হলো দুপুর বেলা। মূলত দুপুরের বয়ামের পর আপনার শরীরের উত্তাপ স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসতে অনেকটা সময় পায় তাই আপনার ঘুম ভালো রাখতে চেষ্টা করুন দুপুরের শরীর চর্চা করার।

তবে কিছু বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। আপনার শরীরের চাহিদা এবং ক্ষমতা আই সমস্ত নিয়ম মেনে চলবেন। আপনার ঘুমের সময়ে যদি বদল হয় তাহলে সেই হিসাবে আই সব নিয়মেও সেইরূপ বদল ঘটবে।