Prothom Kolkata

Popular Bangla News Website

চীন-আমেরিকা সম্পর্ক নিয়ে কী বললেন চীনের প্রেসিডেন্ট?

1 min read

।। প্রথম কলকাতা ।।

অবশেষে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী জো বাইডেনকে শুভেচ্ছা জানালেন।

প্রসঙ্গতঃ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয়ে্র খবর মার্কিন মিডিয়া ঘোষণা করার ৩ সপ্তাহের বেশি পরে বাইডেনকে শুভেচ্ছা জানালেন শি।

এটা অনস্বীকার্য যে, বেজিং ও ওয়াশিংটনের সম্পর্ক গত ৪ বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে তলানিতে গিয়ে ঠেকেছে। বিভিন্ন ইস্যুতে দুদেশ বিতর্কে জড়িয়েছে যেমন বাণিজ্য, প্রযুক্তি, করোনাভাইরাস ও হংকং।

বাইডেনকে তার বার্তায় শি বলেছেন. তিনি আশাবাদী যে, বিতর্কগুলি সামলানো যাবে এবং বিশ্বের ২টি বৃহত্তম অর্থনীতির মধ্যে সহয়োগিতায় নজর দেওয়া যাবে।

শুভেচ্ছাবার্তায় শি বলেছেন, চীন চায় স্বাস্থ্যকর ও স্থিতিশীল সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে এবং দ্ব্ন্দ্বও নয়, সংঘাতও নয় নীতিকে উর্ধে তুলে ধরতে।

শি আশাপ্রকাশ করেছেন, যে দুই দেশ অবিসংবাদ,  পারস্পরিক শ্রদ্ধা এবং জয়ের সাথে সহযোগিতার মনোভাবকে সমর্থন করবে,  সহযোগিতার দিকে মনোনিবেশ করবে, পার্থক্য সামলাবে এবং বিশ্ব শান্তি ও উন্নয়নের মহৎ উদ্দেশ্যে প্রচারের জন্য অন্যান্য দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে হাত মেলাবে।

চীনা ভাইস-প্রেসিডেন্ট ওয়াং কিশান মার্কিন ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন প্রেসিডেন্ট-নির্বাচিত বাইডেনকে আনুষ্ঠানিক পরিবর্তন প্রক্রিয়া শুরুর অনুমতি দেওয়ার ২ দিন পর শি বাইডেনকে শুভেচ্ছা জানালেন।

বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প হার স্বীকার করতে অস্বীকার করায়, চীন প্রাথমিকভাবে বাইডেনকে শুভেচ্ছা জানাতে ইতস্ততঃ করছিল। তবে ১৩ই নভেম্বর চীন বাইডেন ও হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছিল। বলেছিল, তারা আমেরিকানদের পছন্দকে সম্মান করে।

চীনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছিলেন, “আমরা মার্কিন জনগণের পছন্দকে সম্মান করি ও বাইডেন-হ্যারিসকে শুভেচ্ছা জানাই। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল মার্কিন আইন ও পদ্ধতি মেনেই হবে।“