Prothom Kolkata

Popular Bangla News Website

বাংলায় ভোট ফলাফল ত্রিশঙ্কু হলে কি করবে বামফ্রন্ট? জানালেন সূর্যকান্ত


।। ময়ুখ বসু ।।


একুশের নির্বাচনে বাংলায় ফলাফল ত্রিশঙ্কু হলেও তৃণমূলকে সমর্থন দেবে না বামফ্রন্ট। এমনকি বিজেপিকেও সমর্থন দেবে না তারা। সাফ জানিয়ে দিলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। তিনি জানান, আমরা এর আগে বারবার বলে এসেছি, তৃণমূওল ও বিজেপি হল একই মুদ্রার এপিঠ আর ওপিঠ।

ফলে বাংলায় ভোট পরবর্তী পরিস্থিতিতে বিজেপি এবং তৃণমূল কেউই যদি সংখ্যাগরিষ্ঠতা না পায়, তাহলে তাদের কাউকেই সমর্থন দেবে না বামফ্রন্ট। তিনি আগামী রাজনৈতিক প্রেক্ষাপটের সম্ভাবনার ইঙ্গিত দিয়ে বলেন, হয়তো দেখা যাবে বাংলায় ফলাফল ত্রিশঙ্কু হলে তৃণমুল এবং বিজেপি দুই দল মিলেই সরকার গঠন করতে পারে।

তাই বাংলার মানুষের কাছে আমাদের আহ্বান, তৃণমূল এবং বিজেপি যাতে সংখ্যাগরিষ্ঠতা না পেতে পারে সেদিকে লক্ষ্য রেখেই নিজেদের ভোটাধিকার প্রয়োগ করুন। সূর্যকান্ত মিশ্র রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে বলেন, আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী অনেক আগেই বলেছিলেন, তাঁর যুদ্ধ বিজেপির বিরুদ্ধে, আরএসএসের বিরুদ্ধে নয়। আরএসএসের সঙ্গে বিজেপির কি সম্পর্ক তা সকলেরই জানা। একইসঙ্গে তৃণমূলের জন্মলগ্নে বিজেপি ও আরএসএসের অবদানের কথা সবাই জানেন।

আরো পড়ুন : দ্বিতীয়বার মমতা বন্দ্যোপাধ্যায়কে নোটিস পাঠাল নির্বাচন কমিশন

ফলে রাজ্যে ত্রিশঙ্কু ফলাফল হলে তৃণমূল ও বিজেপি জোট গড়ে সরকার গঠন করতেই পারে। সেক্ষেত্রে বামেরা তাদের কোনওভাবেই সমর্থন করবে না। অন্যদিকে, একুশের নির্বাচনে বামেদের অন্যতম জোটসঙ্গী কংগ্রেসের তরফে অধীর চৌধুরী বলেন, রাজ্যে ভোট পরবর্তী পরিস্থিতি এমন হতে পারে, সংযুক্ত মোর্চা যদি নবান্ন দখলের পথে পৌঁছে যায় তাহলে মমতা বন্দ্যোপাধ্যায় নিজে বাঁচার জন্য সংযুক্ত মোর্চার সঙ্গী হতে পারেন কিংবা সংযুক্ত মোর্চার কাছে আবেদনও জানাতে পারেন।

অন্যদিকে, বেশ কিছুদিন আগেই মালদহ দক্ষিণের কংগ্রেস নেতা আবু হাসেম খান চৌধুরী (ডালু) বলেছিলেন, তেমন পরিস্থিতি হলে তৃণমূলকে সমর্থন করবে কংগ্রেস। যা নিয়ে ওই সময় রাজ্য রাজনীতিতে তোলপাড় পড়ে যায়। এদিকে সম্প্রতি অধীর চৌধুরীর ওই মন্তব্যের পরেই রাজ্য রাজনীতিতে জল্পনা চড়তে শুরু করে তাহলে কি ভোট পরবর্তী পরিস্থিতিতে বাংলার মাটিতে বিজেপিকে রুখে দিতে সংযুক্ত মোর্চা ও তৃণমূলের মধ্যে সমঝোতা হবে? নাকি কংগ্রেস তৃণমূলকে সমর্থন জানাবে?

সেই জল্পনার মধ্যেই সিপিএমের তরফে সূর্যকান্ত মিশ্র তাঁদের অবস্থান স্পষ্ট করে দিলেন। তিনি সাফ জানিয়ে দিলেন, রাজ্যে ত্রিশঙ্কু পরিস্থিতি সৃষ্টি হলে বিজেপি এবং তৃণমূলের সঙ্গে সমান দূরত্ব বজায় রাখবে বামফ্রন্ট। তবে জোট সঙ্গী কংগ্রেস কি করবে সেই সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চাননি।