Prothom Kolkata

Popular Bangla News Website

নতুন টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশ-ভারতের অবস্থান কত?

1 min read

।। প্রতীক রায়।।

একদিনের ব্যবধানে আইসিসির র‍্যাংকিংয়ে ফের ওলটপালট। নতুন টেস্ট র‍্যাংকিংয়ে দশে নেমে গিয়েছিল বাংলাদেশ।

আর নয়ে উঠে এসেছিল আফগানিস্তান। তবে এবার ৯ নম্বর জায়গাটা ফিরে পেয়েছে বাংলাদেশ। আর তালিকার বাইরে চলে গেছে আফগানিস্তান।

বুধবার (৬ জানুয়ারি) প্রকাশিত আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের জায়গা দখল করেছিল নবাগত আফগানিস্তান। দুই দলের টেস্ট অভিজ্ঞতার পার্থক্য ১৭ বছরের। ফলে এভাবে আফগানদের কাছে অবস্থান হারানো মেনে নিতে পারছিলেন না টাইগারভক্তরা। তবে এবার তারা কিছুটা স্বস্তি পেতেই পারেন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) টেস্ট র‍্যাংকিং রিভাইস করে নতুন তালিকা প্রকাশ করেছে আইসিসি। আর তাতেই নয় নম্বর জায়গাটা আবার ফিরে পেয়েছে বাংলাদেশ। অন্যদিকে যথেষ্ট ম্যাচ না খেলায় আফগানিস্তানকে তালিকা থেকেই বাদ দেয়া হয়। 

গতকালের র‍্যাংকিংয়ে আফগানিস্তানের পয়েন্ট দেখানো হয় ৫৭। যেখানে বাংলাদেশের পয়েন্ট ৫৫। টেস্ট ক্রিকেটে এমন বেহাল অবস্থা সত্ত্বেও তালিকার নয়ে ফিরেছে বাংলাদেশ। যদিও সবশেষ ৭টি টেস্টের মধ্যে টাইগাররা হেরেছে ৬টিতেই। অন্যদিকে আফগানদের মতো জিম্বাবুয়েও তালিকা থেকে বাদ পড়েছে।

২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তান ২০১৮ সালে অভিষেকের পর এখন পর্যন্ত মাত্র ৪টি টেস্ট খেলেছে। এর মধ্যে দুটিতে জয় পেয়েছে এবং দুটিতে হেরে গেছে। 

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ ও আফগানিস্তান মুখোমুখি হয়েছে একবারই। ২০১৯ সালের সেপ্টেম্বরে ঘরের মাটিতে ওই টেস্টে আফগানদের কাছে ২২৪ রানের বিশাল ব্যবধানে হেরে গিয়েছিল বাংলাদেশ। 

২০২০ সালে বাংলাদেশ সর্বশেষ টেস্ট ম্যাচ জেতার স্বাদ পেয়েছিল। সেটাও ঘরের মাটিতে দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে। কিন্তু ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের শুরুর দিকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ পর্যন্ত সবগুলো টেস্টেই হেরেছে বাংলাদেশ। 

এদিকে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতে সাদা পোশাকের সেরা দল এখন নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়াকে দুই নম্বরে নামিয়ে দিয়েছে তারা। তালিকায় অন্যান্য দলগুলো আগের অবস্থানেই আছে। যথাক্রমে ৩, ৪ ও ৫-এ আছে ভারত, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। পাকিস্তানের অবস্থান ৭-এ। আর বাংলাদেশের আগে আছে ওয়েস্ট ইন্ডিজ।

পিসি/