পুজোর পরই কী শুরু লোকাল ট্রেন পরিষেবা ?

।। শর্মিলা মিত্র ।।

করোনা পরিস্থিতির মধ্যেই সকলের অনুরোধে কী এবার শুরু হতে চলেছে লোকাল ট্রেন পরিষেবা ?ইতিমধ্যেই বেশ কিছু স্পেশাল ট্রেনের পাশাপাশি ক্লোন ট্রেন ও এক্সপ্রেস ট্রেন চালু করেছে ভারতীয় রেল।
কিন্তু এখনও চালু হয়নি লকডাউনের সময় থেকে বন্ধ হয়ে থাকা লোকাল ট্রেন পরিষেবা। বারবারই লোকাল ট্রেন পরিষেবা চালু করা নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে কথা হলেও কার্যকরী হয়নি পরিষেবা।

এবার অবশেষে সুখবর দিল পূর্ব রেল। পূর্ব রেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, পর্যায়ক্রমে হলেও লোকাল ট্রেন পরিষেবা শুরু করতে তারা প্রস্তুত। রাজ্য সরকারের থেকে ছাড়পত্র পেলেই পরিষেবা শুরু করতে রাজি রেল বলেও জানা গিয়েছে।

আরো পড়ুন : বিজ্ঞাপন এবং সামাজিক সম্প্রীতি বিতর্কে মুখ খুললেন অমিত শাহ

জানা গিয়েছে, দুর্গাপুজোর পর রাজ্য সরকার ট্রেন চলাচলের জন্য নির্দিষ্ট নিয়মাবলি জারি করলেই লোকাল ট্রেন পরিষেবা শুরু হতে পারে। যদিও পুরো বিষয়টি অবশ্য নির্ভর করবে পুজোর পরে রাজ্যে করোনা পরিস্থিতি কেমন দাঁড়ায়, তার উপর, বলে মনে করছেন রেল অধিকর্তারা।

প্রথমত , শহরতলির স্টেশনগুলিতে কীভাবে ভিড় সামাল দেওয়া হবে এবং লোকাল ট্রেনের বগির মধ্যে কীভাবে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে। এবং হাওড়া, শিয়ালদহের মতো বড় স্টেশনেও কীভাবে ভিড় দ্রুত ফাঁকা করা যাবে সেই পরিকল্পনা তৈরি করার কথা। মূলত এই দুটি বিষয় লোকাল ট্রেন পরিষেবা চালু করার ক্ষেত্রে ভাবাচ্ছে রেল আধিকারিকদের বলে রেল সূত্রে খবর।

লোকাল ট্রেন পরিষেবা শুরুর জন্য বহু মানুষ তাদের ইতিমধ্যেই অনুরোধ করেছেন৷ ট্রেন চলাচল নিয়ে তাদের তরফেও কোন সমস্যা নেই৷ কিন্তু স্টেশনগুলিতে কীভাবে ভিড় সামাল দেওয়া হবে, সেই বিষয়টি নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা প্রয়োজন৷ এই সংক্রান্ত বৈঠক ডাকার জন্য ইতিমধ্যেই রাজ্য সরকারকে অনুরোধ করা হয়েছে বলে জানান পূর্ব রেলের এক সিনিয়র আধিকারিক।

Categories