বিশ্বভারতীর ঘটনায় কী বললেন পার্থ চট্টোপাধ্যায়


।। রাজীব ঘোষ ।।

তারা কি চান না বসন্ত উৎসব হোক পৌষ মেলা হোক? তারা কি চান না রবীন্দ্রনাথ ঠাকুরের এবং তার পরিবারের তৈরি করা সংস্কৃতি এবং কৃষ্টি বেঁচে থাকুক? বিশ্বভারতীর মাঠ পাঁচিল দিয়ে ঘিরে ফেলা হচ্ছে কেন প্রশ্ন তৃণমূলের মহাসচিব এবং শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। এদিন তৃণমূল ভবনে আয়োজিত বৈঠকে নাম না করে বিশ্বভারতীর উপাচার্য এর উদ্দেশ্যে আক্রমণ করেন তিনি।

তিনি আরো বলেন এভাবে কি বাঙালির ভাবাবেগকে আটকে দেওয়া যাবে? বাঙালির যে উন্মাদনা সেটাকে কি রুখে দেওয়া সম্ভব হবে? আমরা চাই তাদের শুভবুদ্ধির উদয় হোক। এই বিষয় নিয়ে রাজনীতি করবেন না। রবীন্দ্রনাথ ঠাকুরের সংস্কৃতি এবং ঐতিহ্যকে নষ্ট করতে দেব না আমরা। আসুন সবাই মিলে রবীন্দ্রনাথের ঐতিহ্য এবং সংস্কৃতিকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরি। গত বছর থেকেই পৌষ মেলা করাকে কেন্দ্র করে সমস্যা তৈরি হয়েছে বিশ্বভারতীতে।

সাত দিন ধরে এই মেলা চলার কারণে বড় দূষণ এবং ভিড় হয়। তাতে আপত্তি জানান পড়ুয়ারা। গতবছর তিনদিন মেলা চলার পরে সেই মেলা বন্ধ করে দেওয়া হয়। ব্যবসায়ীরা সেটাই রাজি না হলে তুলে দেওয়ার চেষ্টা করা হয়। এই বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকর। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ করেছেন।