Prothom Kolkata

Popular Bangla News Website

বিবেকানন্দ কারোর একার নয়, সাফ কথা মমতার

1 min read

।। সুদীপা সরকার ।।

সোমবার সন্ধ্যায় তীর্থযাত্রীদের শুভেচ্ছা ও স্বামী বিবেকানন্দের ছবিতে মাল্যদান করেন আউট্রাম ঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গঙ্গাসাগর মেলা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন সবচেয়ে কঠিন মেলা গঙ্গাসাগর মেলা। কারণ কুম্ভ মেলায় যাওয়ার রেলপথ আছে কিন্তু একমাত্র গঙ্গাসাগরে জল পেরিয়ে যেতে হয়। তাতেও ৫০ লক্ষ মানুষ গঙ্গাসাগরে আসেন। দেশের বিভিন্ন প্রান্ত যেমন হরিয়ানা পাঞ্জাব রাজস্থান সহ বিভিন্ন জায়গা থেকে গঙ্গাসাগরে আসেন পুণ্যার্থীরা।

আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়( Mamta Banerjee ) গঙ্গাসাগর যাত্রীদের কোভিড বিধি মেনে চলার বার্তা দেন। মুখ্যমন্ত্রী বলেন আগে গঙ্গাসাগরে আসতে গেলে কর লাগত আমরা সেই কর মুকুব করে দিয়েছি। মেলার দিনগুলিতে কারোর কিছু অঘটন ঘটলে তার জন্য রাজ্য সরকার ৫ লক্ষ টাকার বিমা তৈরি করে দিয়েছে। গঙ্গাসাগর কে আমরা সুন্দরভাবে তৈরি করে দিয়েছি। দেশকে একজোট রাখতে আমরা লড়াই চালিয়ে যাচ্ছি। যতদিন বাঁচবো মানুষের জন্য লড়াই করব বলে দাবি রাখেন মুখ্যমন্ত্রী। মুখ্য মন্ত্রী আরও বলেন স্বাধীনতার পরে দেশে গণতন্ত্র নেই। এখনও দেশে ধর্ম নিয়ে রাজনীতি হচ্ছে।

পাশাপাশি আজ স্বামী বিবেকানন্দ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন শিকাগো ধর্ম সভায় স্বামীজির ভাষণ গোটা বিশ্বের কাছে হিন্দু ধর্মের মাথা উঁচু করে ছিল। ভারতের মনীষীরা কারোর একার নয়। তারা সকলের বিবেকানন্দ( Swami Vivekananda ) সকলের। তাঁরা কোন জাতি-ধর্ম-বর্ণ কে ছোট করে না বলে কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। সামনেই বিধানসভা নির্বাচন। এ নির্বাচনে তৃণমূল না বিজেপি বাংলার সংস্কৃতিকে বেশি সম্মান করে, কে বাংলার মনীষীদের বেশি মর্যাদা দান, কাদের মনীষীদের সম্পর্কে বেশি জ্ঞান রয়েছে এ বিষয়গুলি তৃণমূল হোক বা বিজেপির কাছে নির্বাচনী লড়াইয়ে হাতিয়ার হিসেবে জোরালো হয়ে উঠেছে। তাই ভুতের আঙিনায় বারবার মনীষীদের কথা তুলে আনছেন যুযুধান দুই পক্ষই।