Prothom Kolkata

Popular Bangla News Website

“বিবেকানন্দ কারোর একার নয়”,সকাল সকাল “বিবেকের ডাকে”পথে বিজেপি নেতারা

1 min read

।। শর্মিলা মিত্র ।।

বিধানসভা নির্বাচনের প্রাক্কালে এবার স্বামী বিবেকানন্দের জন্মদিন উলপক্ষ্যে ময়দানে গেরুয়া শিবির। স্বামী বিবেকানন্দর ১৫৯তম জন্মদিন উপলক্ষে সকাল সকাল পথে নামল বিজেপি (bjp)। জাতীয় যুব দিবস উপলক্ষে আজ, মঙ্গলবার বিজেপি–র তরফে শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে বিধান সরণি হয়ে স্বামীজির জন্মস্থান সিমলা স্ট্রীট পর্যন্ত মিছিল সংঘটিত হয়। ওম এর ঝান্ডা নিয়ে বিজেপির এই অরাজনৈতিক পদযাত্রা শ্যামবাজার মোড় থেকে শুরু হয়ে সিমলা স্ট্রীট এ অবস্থিত স্বামীজীর বাড়ি তথা মিউজিয়াম পর্যন্ত করা হয়।

বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) নেতৃত্বে এই পদযাত্রার নাম দেওয়া হয় ‘বিবেকের ডাক’। পদযাত্রায় উপস্থিত ছিলেন মুকুল রায়, সৌমিত্র খাঁ, রাহুল সিনহা, জয়প্রকাশ মজুমদার সহ রাজ্য বিজেপির একাধিক শীর্ষ নেতৃত্ব। অন্যদিকে, পদযাত্রায় উপস্থিত না থাকলেও স্বামী বিবেকানন্দর বসতবাড়ি সিমলা স্ট্রিটে গিয়ে সকাল সকাল মূর্তিতে মাল্যদান করেন শুভেন্দু অধিকারী। তার সঙ্গে ছিলেন এই রাজ্যের বিজেপি-র নির্বাচনী প্রস্তুতির তদারকির দায়িত্বপ্রাপ্ত উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য। অন্যদিকে, সোমবারই স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) ছবিতে মাল্যদান করার পাশাপাশি বিজেপির এই মিছিলকে কটাক্ষ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee) বলেন, ‘বিবেকানন্দ কারো একার নয়।

আরো পড়ুন :হঠাৎই রাজভবনে শুভেন্দু, কী বলছেন ধনকড়?

তিনি সবার।’ সোমবার বাবুঘাটের মঞ্চ থেকে গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের উদ্দেশ্যে শুভেচ্ছা জানানোর সময় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘স্বামীজী শিকাগো ধর্ম সভায় গোটা বিশ্বের সামনে হিন্দু ধর্মের মাথা উঁচু করে ছিলেন।’ এরপর তিনি আরও বলেন,’ ভারতের মনীষীরা কারো একার সম্পত্তি নয়। তারা সকলের। বিভিন্ন ক্ষেত্রে তারা দেশের নাম উজ্জ্বল করেছেন। কোন জাতি বা ধর্মকে ছোট করে তারা দেখেন নি। তারা সকলকে নিয়ে চলতে শিখিয়েছেন।’

বলেও মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee)। পাশাপাশি, স্বামী বিবেকানন্দর জন্মদিন উপলক্ষ্যে মঙ্গলবার সকালে ট্যুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee)। ট্যুইটে তিনি লেখেন, ‘জন্মজয়ন্তীতে স্মরণ করছি সেরা নেতা স্বামী বিবেকানন্দকে। স্বামীজীর শিক্ষাকে আমি সবসময় মেনে চলি। তাঁর শান্তির বাণী আজও প্রাসঙ্গিক। যা আমাদের সবাইকে অনুপ্রেরণা দেয়।’ এইভাবেই স্বামী বিবেকানন্দর জন্ম জয়ন্তী উপলক্ষ্যে সকাল থেকে কার্যত গেরুয়া ঝড় প্রত্যক্ষ করা গেল উত্তর কলকাতায়, তা বলাই যায়।