বিশ্বভারতীর তরফে তিন আধিকারিককে বরখাস্তের চিঠি পাঠানো হলো

।।হিমাদ্রি মণ্ডল, বীরভূম ।।

বিশ্বভারতীর প্রাক্তন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপিকা সবুজকলি সেন, প্রাক্তন ভারপ্রাপ্ত কর্মসূচির তথা বিশ্বভারতীর জয়েন্ট রেজিস্টার সৌগত চট্টোপাধ্যায়, এবং বিশ্বভারতীর শিক্ষা ভবনের উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক শমিত রায় কে চাকরি থেকে বরখাস্ত করলেন বিশ্বভারতী।

গতকাল বিশ্বভারতীর সর্বোচ্চ নীতি নির্ধারণ কমিটি কর্মসমিতির বৈঠকের সিদ্ধান্ত হয়। বিশ্বভারতীর তরফ থেকে এই তিন আধিকারিককে বরখাস্ত চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। এই তিন আধিকারিক এর বিরুদ্ধে অভিযোগ, বিশ্বভারতীর সংবিধান অনুযায়ী স্থায়ী কোন উপাচার্য না থাকলে মোস্ট সিনিয়ার প্রফেসর অস্থায়ী উপাচার্য হিসেবে বিশ্বভারতীর উপাচার্য পদে নিয়োজিত হয় কাজকর্ম চালিয়ে যাবেন।

সেইমতো অধ্যাপিকা সবুজকলি সেন ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্বভার পেয়েছিলেন। কিন্তু সবুজকলি সেনের সিনিয়র আধিকারিক এর মেয়াদ শেষ হওয়ার পরেও কর্মসমিতি গৃহীত সিদ্ধান্ত নকল করে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের দপ্তরে রেজুলেশন পাঠায় কর্ম সমিতি চাইছে যতদিন না স্থায়ী কোনো উপাচার্য বিশ্বভারতী তে আসছেন ততদিন অধ্যাপিকা সবুজ কলিসেন ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে উপাচার্য কার্যক্রম চালিয়ে যাবেন।

পরবর্তীকালে বিশ্বভারতীর স্থায়ী উপাচার্য হিসেবে যোগ দেওয়ার পর। এই তিন আধিকারিক এর বিরুদ্ধে এক সদস্যের তদন্ত কমিটি গঠন হয়। তদন্ত কমিটি এই তিন আধিকারিককে শোকজ করে। শোকজের উত্তর সন্তোষজনক না হওয়ায় অবশেষে বিশ্বভারতী এই তিন আধিকারিককে পুরোপুরিভাবে চাকরি থেকে বরখাস্ত করল।