শান্ত হল হাওড়া ব্রিজ, যান চলাচল স্বাভাবিক

।। স্বর্ণালী তালুকদার ।। কলকাতা ।।

নবান্ন অভিযান নিয়ে বিজেপি এবং পুলিশের খন্ডযুদ্ধ অবশেষে নিয়ন্ত্রনে এসেছে। ধীরে ধীরে বিক্ষোভকারীরা তাদের অবস্থান থেকে সরে যাচ্ছে। লাঠিচার্জে আহত হয়েছে বেশ কিছু বিজেপি কর্মী সমর্থক। তাদেরকে হাসপাতালে প্রাথমিক চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে হাওড়া ব্রিজে যান চলাচল।

বেলা ১১ টা থেকে বিজেপি কর্মীদের বিক্ষোভ অবস্থান শুরু হয়েছে। দফায় দফায় বিভিন্ন বিজেপি কর্মী এবং নেতারা হাওড়া এবং হেস্টিংস সংলগ্ন অঞ্চলে পথ অবরোধ করে। হাওড়া ব্রিজের দিকে সমর্থকেরা পুলিশের ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় ভেদ করে এগোতে চায়। ক্রমাগত ইট বৃষ্টি এবং টায়ার জ্বালিয়ে পুলিশের দিকে নিক্ষেপ করা হয়।

আরো পড়ুনঃ সমর্থকদের কাছ থেকে উদ্ধার আগ্নেয়াস্ত্র, যাঁতাকলে বিজেপি

এরপরই পুলিশ কাঁদানে গ্যাস এবং জল কামান ছুড়ে পরিস্থিতি নিয়য়ন্ত্রণে আনতে চেষ্টা করে। উত্তেজিত বিজেপি সমর্থকেরা ব্যারিকেড ভেঙে বা টপকে এগোতে থাকলে, পুলিশ লাঠি চার্জ করে মিছিল ছত্রভঙ্গ করতে চেষ্টা করে। ব্যাপক ইট বৃষ্টি এবং পাল্টা লাঠি চার্জে পুলিশ এবং বিজেপি কর্মী সমর্থকেরা আহত হন।

টানা চার ঘন্টা পরে রণক্ষেত্রের পরিবেশ থেকে অবশেষে মুক্তি পেয়েছে হাওড়া ব্রিজ। হাওড়া ব্রিজ থেকে বিক্ষোভাকারীরা পিছু হটেছে। বেশ কিছু সমর্থকদের জেল হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে। বিজেপি নেতাদের তরফে পুলিশের এই কার্যকলাপের তীব্র নিন্দা করা হয়েছে। অন্যদিকে শাসকদলের তরফে এই বিক্ষোভ অবস্থান নিয়ে বিজেপিকে কটাক্ষ করা হয়েছে।