Prothom Kolkata

Popular Bangla News Website

#ভ্যাকসিন আপডেট , একবার চোখ বুলিয়ে নিন

1 min read

।। শর্মিলা মিত্র ।।

২০২১-এর জানুয়ারি মাসেই আশার আলো জাগিয়েছে করোনার ভ্যাকসিন আসার খবর। এরপর, মঙ্গলবার রাজ্যে এসে পৌঁছায় কোভিড ভ্যাকসিন কোভিশিল্ড (Covishield)। বিমানবন্দরে নামার পর দুটি ইনসুলেটেড ভ্যানে করে বাগবাজারের কেন্দ্রীয় স্টোরে পৌঁছায় কোভিশিল্ড (Covishield)। সেখান থেকেই বিভিন্ন জেলায় পৌঁছে যাবার কথা ছিল এই করোনার মহাঔষধির। ১৬ই জানুয়ারি শনিবার থেকে শুরু হবে রাজ্যে করোনার ভ্যাকসিন দেওয়া।

সেই মত আজ বৃহস্পতিবার বিভিন্ন জেলার পাশাপাশি বাগবাজারের স্টোর থেকে শেষদফার বণ্টনের জন্য কলকাতার বিভিন্ন মেডিক্যাল কলেজেও পৌঁছে যায় করোনার ভ্যাকসিন কোভিশিল্ড (Covishield)। আজ দুপুরে আরজি কর, কলকাতা মেডিক্যাল কলেজ, ন্যাশনাল মেডিক্যাল কলেজ, এনআরএস, এসএসকেএম হাসপাতালের স্টোরে পৌঁছে যায় করোনার ভ্যাকসিন। পাশাপাশি, ভ্যাকসিন পৌঁছে যায় বালিগঞ্জে ডিস্ট্রিক্ট ভ্যাকসিন স্টোরেও। সব অপেক্ষার অবসান করে শনিবার থেকেই শুরু হয়ে যাবে করোনার টিকাকরণ প্রক্রিয়া।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গোটা টিকাকরণ প্রক্রিয়া পর্যবেক্ষণ করবেন স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। জানা গিয়েছে, প্রথমেই কো-উইন অ্যাপে স্বাস্থ্য দফতর যাদের নাম নথিভুক্ত করেছে, তাদের দিয়েই শুরু হবে টিকাকরণ। করোনার সঙ্গে প্রথম সারিতে থেকে যারা লড়াই করেছেন সেই করোনা যোদ্ধাদের পাশাপাশি পন্চাশোর্ধ যারা রয়েছেন তারা এবং পন্চাশ বছর বয়সের নীচে যারা রয়েছেন যাদের কোমর্বিডিটি রয়েছে তারাই প্রথমে ভ্যাকসিন পাবেন বলে জানা গিয়েছে। তাই বলাই যায়, ২০২০-র সব আতঙ্ক কাটিয়ে করোনা ভ্যাকসিনের হাত ধরে নতুন করে শুরু হতে চলেছে ২০২১। যার সূচনা হতে চলেছে ১৬ই জানুয়ারি।