Prothom Kolkata

Popular Bangla News Website

মুখের অবাঞ্ছিত লোম সৌন্দর্য নষ্ট করছে? তাহলে এই প্রতিবেদন আপনার জন্য

1 min read

।। প্রথম কলকাতা ।।

মহিলাদের সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটে মুখের মধ্যে দিয়ে। আর মুখে যদি থাকে অবাঞ্ছিত লোম তাহলে তা বেশ চিন্তার বিষয়। অনেক মহিলার মুখে বিশেষ করে ঠোঁটের উপরের লোম দেখা যায়। যা মুখের সৌন্দর্য নষ্ট করে। সাধারণত হরমোন সংক্রান্ত কারনে এই সমস্যা দেখা যায় তবে এর সমাধানের জন্য রয়েছে হেয়ার রিমুভাল ক্রিম, ট্রিপ, ফেসিয়াল। এসব করতে গিয়ে পকেটে টান পড়ার সাথে সাথে হতে পারে সাইডেফেক্ট। যার ফলে মুখে কালো দাগ ছোপ পড়ে। তাই অনেকে ভয় পান বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করতে তাদের। জন্য রইল ঘরোয়া কিছু উপায় যা হবে কম খরচে সাপেক্ষ এবং নিরাপদ। দেখে নিন ঘরোয়া কিছু পদ্ধতি যা আপনার অবাঞ্ছিত লোম দূর করে। দেখে নিন কি কি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করবেন।

হলুদ ও দুধ:-
১ টেবিল চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ২ টেবিল চামচ দুধ মেশান। মিশ্রণটা পেস্টের মতো করে নিয়ে ঠোঁটের ওপরে যেখানে অবাঞ্ছিত লোম রয়েছে সেখানে কুড়ি মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন অবাঞ্ছিত লোম দূর করতে দারুণ কাজে দেবে এই প্যাক।

বেসন ও নারকেল তেল:-
১ চামচ বেসন আর সামান্য হলুদ, দুধ, লেবুর রস ও নারকেল তেল ভালো করে মিশিয়ে পেস্ট করে নিন। মুখে সেসব জায়গায় সমস্যা সেখানে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন সমস্যা অনেকটা কাটবে।

লেবুর রস ও চিনি:-
একটি বাটিতে লেবুর রস ও চিনি নিয়ে নিন। এবার সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবং সেটা ডবল বয়লার প্রসেসে গরম করে নিন। এবার ঠান্ডা হয়ে এলে যে ডিরেকশনে আপনার হেয়ার গ্রোথ আছে সেই ডিরেকশনের মিশ্রণটা লাগাতে হবে আর শুকিয়ে গেলে উল্টো ডিরেকশন তুলতে হবে। এতে করে আপনার অবাঞ্ছিত লোম দূর হবে।

ওটস এবং কলা:-
২ টেবিল চামচ ওটস গুঁড়ো করে তার সাথে কিছুটা কলা মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে পেস্ট টা ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। লোম দূর করার সাথে সাথে আপনার স্কিনের উজ্জ্বলতা আনবে এই প্যাক।

ডিম ও চিনি:-
১ চামচ চিনির সাথে ডিমের সাদা অংশটা মিশিয়েও একটা পেস্ট করে নিতে পারেন। যে জায়গায় লোম দূর করতে হবে সেখানেই মিশ্রণটা লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে ধুয়ে ফেললেই হয়ে গেল।।