Prothom Kolkata

Popular Bangla News Website

চতুর্থ দফা ভোটের আগেই অশান্তি চতুর্দিকে

।। ময়ুখ বসু ।।


চতুর্থ দফা ভোটের আগেই রাজ্যে বাড়তে শুরু করেছে অশান্তির বাতাবরণ। ইতিমধ্যেই বাংলার বিভিন্ন প্রান্ত থেকে হিংসার খবর উঠে আসতে শুরু করেছে।গত ২৪ ঘন্টাতেই রাজ্যের একাধিক জায়গায় ফের ঘটেছে হিংসার ঘটনা। কলকাতা থেকে জেলায় জেলায় এই হিংসা অব্যাহত । ভোট পূর্ববর্তী হিংসা এখন রাজ্যের রোজনামচায় পরিণত হয়ে উঠেছে। সেইসঙ্গে ভোট পরবর্তী হিংসার পারদও চড়ছে রাজ্যে। শহর কলকাতার চেতলা এলাকায় তৃণমূল বনাম বিজেপি সংঘর্ষে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় জেলায় রাজনৈতিক হিংসা বাড়তে আরম্ভ করে দিয়েছে।

বিভিন্ন স্থানে ভোটের আগেই আক্রান্ত হচ্ছেন রাজনৈতিক দলগুলির প্রার্থীরাই। দক্ষিণ হাওড়ার বিজেপি প্রার্থী রন্তিদেব সেনগুপ্তকে লক্ষ্য করে হামলার অভিযোগ উঠেছে। তাঁর গাড়িতে ভাঙচুর চালানো হয় বলে জানা গিয়েছে। এই ঘটনায় বিজেপির অভিযোগ, তৃণমূল আশ্রিত দুস্কৃতীরাই এই ঘটনা ঘটিয়েছে। এদিকে বিজেপি সভাপতি দিলীপ ঘোষ আক্রান্ত হওয়ার ২৪ ঘন্টার মধ্যেই বিজেপি প্রার্থী রন্তিদেব গাড়িতে হামলায় চাঞ্চল্য তৈরি হয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গের কোচবিহার জেলার মাথাভাঙায় তৃণমূল প্রার্থীর উপর হামলার অভিযোগ উঠেছে।

জানা গিয়েছে, মাথাভাঙা কেন্দ্রে স্থানীয় রাজবংশী সম্প্রদায়ের নেতা তথা এবারের তৃণমূল প্রার্থী গিরিন্দ্র বর্মনের উপর বৃহস্পতিবার রাতে হামলা চালানো হয়। জানা গিয়েছে, এদিন রাতে তিনি প্রচার সেরে বাড়ি ফেরার সময় রাস্তায় তাঁর গাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়। এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। অশান্তির ছবি ধরা পড়েছে পূর্ব মেদিনীপুরের মহিষাদলেও। ভোট পরবর্তী উত্তেজনার দরুন সেখানে বিজেপি প্রার্থী বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে হামলা হয় বলে জানা গিয়েছে।

হামলার পরেই তাঁকে স্থানীয় তমলুকের একটি হাসপাতালে ভর্তি করা হয়। গত ২৪ ঘন্টায় বীরভূম থেকেও মিলেছে হিংসার খবর। জানা যাচ্ছে, বীরভূমের দুবরাজপুরে বিজেপি বিশ্বজিত মন্ডল বৃহস্পতিবার সোমডাঙ্গা গ্রামে প্রচারে গেলে রাস্তায় তাঁকে ঘিরে ঝাঁটা, জুতো টাঙিয়ে প্রতিবাদ জানানো হয়। যা নিয়ে উত্তেজনা ছড়ায় গোটা এলাকায়। এই ঘটনায় তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ তুলেছে স্থানীয় বিজেপি নেতৃত্ব। আর এভাবে এখন দিকে দিকে হিংসার আবর্তে রাজ্য রাজনীতির পারদ চড়তে আরম্ভ করে দিয়েছে।