চিনকে চাপে ফেলে ব্রিটেনের ৫জি পরিষেবায় হুয়েইয়ের প্রযুক্তি এ বছরেই বন্ধ করতে চলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

1 min read

লন্ডন:  করোনাভাইরাস সংক্রমণ ছড়ানোর তথ্য গোপন করে যাওয়া, ভারতের সঙ্গে সীমান্ত সংঘাত-দক্ষিণ চিন সাগরে আগ্রাসী ভূমিকার অভিযোগ, সব মিলিয়ে আন্তর্জাতিক স্তরে চাপ  বাড়ছে চিনের ওপর। এই প্রেক্ষাপটে চিনকে চরম অস্বস্তিতে ফেলে ব্রিটেনের ৫জি নেটওয়ার্কে চিনের শীর্ষ প্রযুক্তি কোম্পানি হুয়েইয়ের  ভূমিকা  ধাপে ধাপে কমাতে চলেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের পরিপ্রেক্ষিতে চলতি বছরের মধ্যেই হুয়াওয়াই প্রযুক্তি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন তিনি।

একটি ব্রিটিশ সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুয়ায়ী, চিনা কোম্পানিটি যেসব ঝুঁকি, বিপদ খাড়া করেছে, সেসব পুনরায় খতিয়ে দেখেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সেটা মাথায় রেখেই জনসন ৫জি নীতিতে বড় ধরনের বদলের উদ্যোগ নিয়েছেন। ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের দেওয়া রিপোর্টে বলা হয়েছে,  নয়া মার্কিন নিষেধাজ্ঞা হুয়েইয়ের ওপর মারাত্মক প্রভাব ফেলেছে, তার ফলে চিনা কোম্পানিটি বাধ্য হয়ে ভরসাযোগ্যহীন প্রযুক্তি ব্য়বহার  করবে, এতে ঝুঁকি, বিপদ নিয়ন্ত্রণে রাখা অসম্ভব হয়ে উঠতে পারে।

আরো পড়ুন: সঙ্কটে লাখো ভারতীয় পড়ুয়া, অনলাইনে ক্লাস করা ছাত্রছাত্রীদের বার করে দিতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্

ব্রিটেনের গুপ্তচর সংস্থা জিসিএইচকিউ-ও চিনা প্রযুক্তির বিপদ সম্পর্কে নতুন করে হুঁশিয়ারি দিয়েছে। তারপরই ব্র্রিটিশ প্রধানমন্ত্রী হুয়েইয়ের ব্যবহার বন্ধ করে দেওয়ার কথা ভাবছেন। তবে বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপত্তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেও তা উপেক্ষা করে গত জানুয়ারিতে  ব্রিটেনের ৫জি নেটওয়ার্ক পরিষেবায় হুয়েইকে সীমিত ভূমিকায় সামিল হওয়ায় অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেন জনসন।