Prothom Kolkata

Popular Bangla News Website

গো-বিজ্ঞান নিয়ে তুমুল চর্চা যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

1 min read

।। মধুমিতা দাঁ ।।

২৫ শে ফেব্রুয়ারি কামধেনু গো-বিজ্ঞান নিয়োগের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। জানা যাচ্ছে সমালোচনার মুখে পড়েই এই সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। ২৫ তারিখ এই পরীক্ষা নেওয়ার কথা ছিল। আর এই পরীক্ষা বাতিল করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং অধ্যাপকের তরফে জানানো হয়েছে এই শিক্ষাপ্রতিষ্ঠান চিরকাল বৈজ্ঞানিক এবং ধর্মনিরপেক্ষ শিক্ষাকে মান্যতা দিয়ে এসেছে এই পরীক্ষার আয়োজন সেই চিরকালীন দর্শনের পরিপন্থী। এ ছাড়া আরও জানানো হয়েছে করোনার প্রকোপে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি অর্থের অভাবে ভুগছে ,তাই কেন্দ্র সরকারের উচিত ছিল বিজ্ঞানসম্মত গবেষণার অর্থ সাহায্য করা ।

সেখানে এই বিজ্ঞান পরীক্ষার মাধ্যমে বর্তমান প্রজন্মকে অবৈজ্ঞানিক দর্শনের দিকে ঠেলে দেওয়া হচ্ছে এটা তাঁরা সমর্থন করছেন না। এর পাশাপাশি কলকাতার গর্ব যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবেদন করেছেন অন্যান্য কলেজ এবং ইউজিসিকে ভেবে দেখার জন্য অনুরোধ জানিয়েছেন। তাঁরা জানিয়েছেন দেশের শিক্ষাব্যবস্থাকে যে অবৈজ্ঞানিক দিক নির্দেশ দেবে কামধেনু আয়োগের এই পরীক্ষা তা ফের বিবেচনা করে দেখার অনুরোধ করেছেন তাঁরা।

প্রসঙ্গত উল্লেখ্য ছাত্র-যুবা এবং সাধারণ মানুষের মধ্যে দেশি গরুর উপযোগীতা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য বিশেষ উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় সরকার। চলতি মাসে একটি অনলাইন পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তারপর সর্বভারতীয় স্তরে অনলাইনে এই পরীক্ষার যেকোনো নাগরিক দিতে পারবে বলেই জানানো হয়েছিল। এমনকি বিজয়ীদের জন্য বিশেষ পুরস্কারও ঘোষণা করেছিল আর এই পরীক্ষার মূল উদ্যোক্তা হলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগ।

Categories