যুক্তরাষ্ট্রে মাস্ক পরা বাধ্যতামূলক করার আদেশ দেবেন না ট্রাম্প

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

যুক্তরাষ্ট্রে মাস্ক পরা বাধ্যতামূলক করার আদেশ দেবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাভাইরাসের বিস্তার রোধে মার্কিন সরকারের স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা বারবার মাস্ক ব্যবহারের প্রতি জোর দিলেও বিষয়টি আমলেই নিচ্ছেন না ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকেই কেন যেন মাস্কের বিরোধী হয়ে উঠেছেন ট্রাম্প। বরাবরই জনসমক্ষে তিনি মাস্ক ছাড়াই বের হয়েছেন। যদিও গত শনিবার প্রথমবারের মতো তাঁকে মাস্ক পরে বের হতে দেখা গেছে। করোনায় যখন পুরো যুক্তরাষ্ট্র বিপর্যস্ত হয়ে পড়েছে, তখনো ট্রাম্পের একরোখা মনোভাব আরো বিপদ ডেকে আনবে বলে আশঙ্কা করা হচ্ছে।

সংক্রামক রোগবিষয়ক শীর্ষ মার্কিন বিশেষজ্ঞ এবং ট্রাম্প প্রশাসনের করোনা টাস্কফোর্সের অন্যতম শীর্ষ কর্মকর্তা ড. অ্যান্থনি ফসি যতটা সম্ভব মাস্ক পরার ব্যাপারে জোর দিয়ে বারবার বিভিন্ন অঙ্গরাজ্য এবং স্থানীয় নেতাদের আহ্বান জানিয়েছেন। ডা. ফসি বলেন, ‘মুখ ঢেকে রাখা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের প্রত্যেকেরই এটা করা উচিত।’

এদিকে ট্রাম্প বলেন, দেশজুড়ে মাস্ক ব্যবহার বাধ্যতামূলকের বিষয়ে তিনি একমত নন। তাঁর মতে, এ বিষয়ে লোকজনের স্বাধীনতা থাকা প্রয়োজন।

মহামারি করোনায় এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৩৭ লাখ ৭০ হাজার ১২ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে এক লাখ ৪২ হাজার ৬৪ জন মারা গেছে। আর সুস্থ হতে পেরেছে ১৭ লাখ ৪১ হাজার ২৩৩ জন।

এম/বি