Prothom Kolkata

Popular Bangla News Website

ত্বকের যত্নে টমেটো!

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভাল স্বাদ, উচ্চ পুষ্টিমান এবং বহুবিধ উপায়ে ব্যবহারযোগ্যতার কারণে সর্বত্রই এটি জনপ্রিয়। এ সবজিতে প্রচুর পরিমাণে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন-এ এবং ভিটামিন-সি রয়েছে। টমেটোতে লাইকোপেন নামে বিশেষ উপাদান রয়েছে, যা ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, স্তন, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি অঙ্গের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে।

ত্বকের বড় ছিদ্র দূর করা কিংবা ব্রণ উধাও করতেও টমেটোর জুড়ি মেলা ভার। ফুসকুড়ি, রোদে পোড়া ভাব কমাতে অথবা নিছক ত্বকে আভা জাগাতেও টমেটো বেশ কাজের। টমেটোতে আছে লাইকোপিন। এটি একটি অ্যান্টিঅক্সিড্যান্ট। ভেতরে থেকে সানস্ক্রিন হিসেবে কাজ করে। আবার কোষের ক্ষতির বিরুদ্ধে লড়াই করে এবং ত্বকের লালচে ভাব কাটাতেও সাহায্য করে এই অ্যান্টিঅক্সিডেন্ট।

ত্বকে বড় ছিদ্র?
ত্বকে থাকা বড় ছিদ্রগুলোতে সহজেই ময়লা প্রবেশ করতে পারে। এতে সংক্রমণের আশঙ্কা বাড়ে। ১ টেবিল চামচ তাজা টমেটোর রস নিন। ২-৪ ফোঁটা চুনের রস দিন। মিশ্রণটি মুখে লাগানোর জন্য তুলার বল ব্যবহার করুন। দ্রুত গতিতে ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে তারপর শীতল পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত প্রয়োগ করলে ছিদ্রগুলো দ্রুত সঙ্কুচিত হতে থাকবে।

ব্রণ নিরাময়
টমেটোতে থাকা অম্লতা ব্রণ কমাতে সহায়তা করে। সাধারণত ব্রণের ওষুধে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সির উপস্থিতি দেখা যায়। টমেটো এ দুটোয় সমৃদ্ধ। যদি হালকা ব্রণ থাকে তবে একটি টমেটো অর্ধেক কেটে নিন এবং ব্রণের ওপর চেপে ধরুন। ব্রণের তীব্রতা বেশি হলে একটি তাজা টমেটো ম্যাশ করুন এবং মুখে একটি প্যাক হিসাবে ব্যবহার করুন। প্যাকটি এক ঘণ্টা রেখে দিন। তারপর ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজ করুন। এটি নিয়মিত করুন। ব্রণ শুকিয়ে যেতে বাধ্য।

সুন্দর ত্বক
আপনার যদি তৈলাক্ত ত্বক থাকে তবে টমেটো হলো সমাধান। শসার রস তৈরি করে এতে টমেটো যুক্ত করুন। তৈলাক্ত ভাব কমাতে প্রতিদিন এই রস ত্বকে প্রয়োগ করুন।

ত্বকের জ্বলুনি আর নয়
রোদে পোড়া, দাগ কিংবা চুলকানির সমস্যা থাকলে অর্ধেকটা টমেটোর তরল করে ২ টেবিল চামচ দইয়ের সঙ্গে মেশান। মিশ্রণটি মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। টমেটো ত্বককে শীতল করে এবং দইয়ের নির্যাস ত্বকের আবরণকে আরও নরম করে।

উজ্জ্বলতা
টমেটোর রসের সঙ্গে মধু মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মসৃণ এবং ঝলমলে ত্বকের জন্য মিশ্রণটি ত্বকে মেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।