Prothom Kolkata

Popular Bangla News Website

আজই বানান ছানার পুষ্টিগুন সম্পন্ন মোগলাই পরোটা!

1 min read

।। প্রথম কলকাতা ।।

দুধ না খেলে হবে না ভালো ছেলে… এই গানের মধ্যে দিয়ে বাচ্চাদের জোর করে দুধ খাওয়ানোর চেষ্টা চালানো হয়। অনেকেই দুধ খেতে পছন্দ করেন না। তবে তো দুধের পুষ্টিগুন থেকেও বঞ্চিত থাকতে হয়। এমনটা যাতে না হয় তাই তাই দুধের সমতুল্য পুষ্টিগুণসম্পন্ন ছানা দিয়ে বানান নিত্যনতুন পদ। যার ফলে দুধের যাবতীয় পুষ্টিগুণ থানার মধ্যে দিয়ে প্রবেশ করবে শরীরে।

ছানাতে থাকে ভিটামিন ডি ও ক্যালসিয়াম যা ব্রেস্ট ক্যান্সার নিরাময় করে। হাড় শক্ত করে। গর্ভবতী মহিলাদের ছানা খাওয়া খুবই উপকারী। ছানাতে ফসফরাস থাকে যা হজমের সমস্যা দূর করে। পুষ্টিগুণসম্পন্ন এবং সুস্বাস্থ্যকর ছানার পরোটা বানানোর রেসিপি দেখে নিন।

ছানার মোগলাই পরোটা বানাতে লাগবে-

২কাপ ময়দা।
স্বাদমতো নুন।
পরিমান মতো সাদা তেল।
১/২ চা চামচ বেকিং পাউডার।
পেঁয়াজ কুচি।
গাজর কুচি।
কাঁচালঙ্কা কুচি।
ক্যাপসিকাপ কুচি।
১ চা চামচ জিড়ে গুঁড়ো।
১ চা চামচ ধনে গুঁড়ো।
১/২ চা চামচ আমচুর পাউডার।
দুধ কাটিয়ে তৈরী করা ছানা।
পরিমান মতো জল।

পদ্ধতি-

প্রথমে একটি পাত্রে ময়দা নিয়ে তাতে একটু নুন, সাদা তেল আর বেকিং পাউডার দিয়ে প্রয়োজন মতো জল দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এবার ওপর থেকে একটু সাদা তেল লাগিয়ে রেখে দিতে হবে ঘন্টাখানেকের জন্য।

এবার একটা কড়াইতে অল্প সাদা তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি ও কাঁচা লঙ্কা কুচি দিয়ে ভালো করে নেড়ে নিন। তার মধ্যে এবার একে একে গাজর কুচি, ক্যাপসিকাম কুচি দিন। এবার নুন, জিড়ে গুরো, ধোনে গুরো, একটু আমচুর পাউডার দিয়ে কষিয়ে নিন মশলাটা। এবার তাতে সামান্য জল ও ছানা দিয়ে ভালো করে কষিয়ে নামিয়ে নিলেই তৈরী ছানার পুর।

এবার ময়দা থেকে লেচি কেটে পাতলা করে বেলে নিয়ে তার অর্ধেকটা ছুরি দিয়ে একটু চিরে দিতে হবে। এবার চেরা দিকটার উপর গোটা দিকটা দিয়ে দুভাজ করে তার মধ্যে পুর রেখে উপরের দিক থেকে দুটো কোন একটার ওপর একটা করে ভাজ করে নিন। এবার তেলে ভেজে নিলেই তৈরী হয়েযাবে ছানার মোগলাই পরোটা।