Prothom Kolkata

Popular Bangla News Website

আজ আবার নন্দীগ্রাম, এবার বিজেপির মঞ্চে শহীদ পরিবার, দিলীপ -শুভেন্দু একমঞ্চে

1 min read

।। সুদীপা সরকার ।।

আজ নন্দীগ্রামে বিজেপির লড়াকু নেতা শুভেন্দু অধিকারীর (Subhendu Adhikari) সভা। এক লক্ষ অনুগামী ও সমর্থকদের নিয়ে নন্দীগ্রামের সভা করার চ্যালেঞ্জ নিয়েছিলেন শুভেন্দু অধিকারী। আজ সেই চ্যালেঞ্জ কতটা পূরণ হয় সেই দিকেই তাকিয়ে বাংলা। এবারের নির্বাচনে কার কত অনুগামী কার সভায় কত বেশি ভিড় হচ্ছে সেই সবগুলি মূল ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। ছাত্র রাজনীতি থেকে শুভেন্দু অধিকারীর আবির্ভাব হলেও মেদিনীপুর এবং তার আশেপাশের জেলাতে তিনি তার ক্ষমতা ধরে রেখেছেন। তার প্রমাণ শুভেন্দু অধিকারী যে সভাতেই যাচ্ছেন সেখানকার ভিড় প্রমাণ করে দিচ্ছে।

নন্দীগ্রাম আন্দোলন থেকে নন্দীগ্রামে শুভেন্দুর ভূমিকা অনস্বীকার্য। পশ্চিমবঙ্গে পরিবর্তন এর আগে যতগুলো ইস্যু ছিল সব থেকে গুরুত্বপূর্ণ ছিল নন্দীগ্রামের জমি রক্ষার আন্দোলন। ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে সেই নন্দীগ্রাম ফের শিরোনামে উঠে এসেছে। ৭ জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সভা করার কথা ছিল। কিন্তু অখিল গিরির করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় সেই সভা পিছিয়ে যায়। শুভেন্দু অধিকারী বারবার বলেছেন নন্দীগ্রামের সাথে তাঁর সম্পর্কের কথা। আবার একথাটাও মানতে হবে মুখে যতই তৃণমূল কংগ্রেস না বলুক শুভেন্দু অধিকারী ছেড়ে যাওয়ায় তৃণমূলের ভিতরে একটা চাপ তৈরি হয়েছে। সভা পাল্টা সভায় এখন সরগরম নন্দীগ্রাম।

আরো পড়ুন : ব্যক্তিগত বন্ড-এ জামিন পেলেন দিলীপ ঘোষ, কিন্তু কেন ?

আজ নন্দীগ্রামের শক্তি প্রদর্শনের দিন শুভেন্দুর। তবে শুধু শুভেন্দু একাই না এই সভায় আজ থাকবেন কৈলাস বিজয়বর্গীয় মুকুল রায় দিলীপ ঘোষ সহ অন্যান্য। আবার অন্যদিকে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হয়েছে তৃণমূল নেতৃত্ব জানিয়েছে শুভেন্দুর সবাই এক লক্ষ লোক হলে তৃণমূলের সভায় তিন লক্ষ লোক হবে নন্দীগ্রামে। নন্দীগ্রাম আন্দোলনে কার ভূমিকা সক্রিয় বেশি ছিল শুভেন্দু অধিকারী না মমতা বন্দ্যোপাধ্যায় সেই যুদ্ধ এখন জমে উঠেছে। তবে আজ শুভেন্দু অধিকারীর সভা থেকে আবারও মুখ্যমন্ত্রী সভা করার পর আরও একবার তার পাল্টা সভার দিন ঘোষণা করতে পারেন এমনটাও কিন্তু শোনা যাচ্ছে।

এখন শুভেন্দু অধিকারী যখনই ভাষণ দিচ্ছেন মুখ্যমন্ত্রী অভিষেক বন্দ্যোপাধ্যায় ফিরহাদ হাকিম সৌগত রায় কাউকেই নিশানা থেকে বাদ দিচ্ছেন না। তিনি বারবারই দাবি জানাচ্ছেন বাংলায় পদ্মফুল ফুটবে ই। শুভেন্দু অধিকারী হুংকার দিয়েছেন বিধানসভা নির্বাচনে দুই মেদিনীপুরের ৩৫ টি আসন দখল করবে বিজেপি। আজ নন্দীগ্রামে যে ঐতিহাসিক সভা হতে চলেছে তা নতুন করে আর বলার অপেক্ষা রাখে না। বৃহস্পতিবারই সুব্রত বক্সী নন্দীগ্রামের সভা করতে গিয়েছিলেন। নন্দীগ্রাম আন্দোলন এর একমাত্র নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেন্দু অধিকারী কে ঝরা পাতার সঙ্গে তুলনা করেছিলেন সুব্রত বক্সী (Subrata Bokshi)। আজ তার পাল্টা শুভেন্দু কি দেয় এখন সেই দিকেই নজর আমজনতার।