ডোমকল থেকে ধৃতরা জঙ্গি নয়, দাবি রাজ্যের মন্ত্রীর

1 min read

।। কৌশিক ঘোষ, মুর্শিদাবাদ ।।

সম্প্রতি আল কায়দা জঙ্গি বলে ডোমকলের বাসিন্দা যে ১০ জনকে এনআইএ গ্রেফতার করেছিল, তারা কেউই জঙ্গি নয়। দাবি করলেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরি।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে মন্ত্রী জানিয়েছেন,  ডোমকলের বাসিন্দা যে ১০ জন ব্যক্তিকে জঙ্গী সন্দেহে এনআইএ গ্রেফতার করেছে সেই বিষয়টিই সম্পূর্ণ ভিত্তিহীন। এর সঙ্গে জঙ্গিদের কোন যোগাযোগ নেই। এরা সম্পূর্ণ নির্দোষ। বৃহস্পতিবার বহরমপুর জেলা গ্রন্থাগারে মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী জঙ্গি সন্দেহে গ্রেফতার ব্যক্তিদের পরিবারের লোকজনদের পাশে নিয়ে সাংবাদিক বৈঠক করেন। তিনি আরও অভিযোগ করেন, বিজেপি সাম্প্রদায়িক বিভাজন করতে চাইছে। তাঁর আরও দাবি, গ্রেফতার হওয়া ১০ জন ব্যাক্তির মধ্যে দুই-এক জন জাকির নায়েকের বই পড়ত৷ তবে তারা কোনমতেই জঙ্গি নয়।

প্রসঙ্গতঃ ১৯শে সেপ্টেম্বর ভোরে এনআইএ কেরালার এর্নাকুলাম থেকে তিন জন  এবং মুর্শিদাবাদ থেকে ছয় জন আল কায়দা, পাকিস্তানের সঙ্গে জড়িত সন্দেহে মোট নয় জঙ্গিকে গ্রেফতার করে। পরে মুর্শিদাবাদ থেকে আরও একজনকে গ্রেফতার করা হয়।

আল কায়দা জঙ্গিদের একটি আন্তঃরাষ্ট্রীয় মডিউলের পর্দা ফাঁস করতে পশ্চিমবঙ্গ ও কেরালা-সহ ভারতের বিভিন্ন স্থানে অভিযান চালায় এনআইএ। তারা দাবি করে, এই দলটি নিরপরাধ মানুষকে হত্যা এবং সন্ত্রাসবাদ চালানোর লক্ষ্যে ভারতে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলিতে জঙ্গি হামলা করার পরিকল্পনা করেছিল।

এনআইএ-র পক্ষ থেকে জানানো হয়, তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ডিজিটাল ডিভাইস, ডকুমেন্টস, জিহাদি বই, ধারালো অস্ত্র,  আগ্নেয়াস্ত্র,  স্থানীয়ভাবে বানানো দেহের বর্ম, বিস্ফোরক যন্ত্র তৈরিতে ব্যবহৃত সামগ্রী।

এখন মন্ত্রীর সম্পূর্ণ বিপরীত দাবির পর এনআইএ কোনও পদক্ষেপ করে কি না সেটাই এখন দেখার।