এবার মাস্ক করবে বায়ু পরিশোধন, এলজির তরফে নয়া চমক!

1 min read

।। স্বর্ণালী তালুকদার ।।

করোনা পরিস্থিতিতে মানুষ আর যাই নিতে ভুলে যাক না কেন, মাস্ক নিতে ভুলবে না। মাস্ক ছাড়া এক পা এগোলেই বিপদ অনিবার্য। এলজি এই মাস্কের এক অভিনব সংস্করণ বাজারে আনতে চলেছে। এলজি এমন একটি মাস্কের উৎপাদন করছে, যা বায়ু পরিশোধন করতে সক্ষম। অর্থাৎ আপনি মাস্কটি পরে স্বচ্ছ বায়ু সেবন করতে পারবেন।

মাস্কটিতে এক জোড়া হেপা ফিল্টার লাগানো থাকবে, যা কোম্পানীর ঘরোয়া বায়ু পরিশোধন করার যন্ত্রে ব্যবহার করা হয়ে থাকে। ব্যাটারি চালিত একটি ফ্যানও যুক্ত করা থাকবে এই মাস্কে, যাতে ব্যবহারকারীর শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকে। ৮২০ এমএএইচ ক্ষমতা সম্পন্ন ব্যাটারিটি আট ঘন্টা চলতে সক্ষম।

সেন্সরের উপস্থিতির কারণে ব্যবহারকারীর শ্বাসপ্রশ্বাসের চলাচলের উপর নির্ভর করে ফ্যানের গতিবেগ বাড়বে কিংবা কমবে। ব্যবহারকারী মাস্কটির সাহায্য শুদ্ধ বায়ু সেবন করতে পারবে এবং বিনা বাধায় শ্বাসপ্রশ্বাসের প্রক্রিয়া চালিয়ে যেতে পারবে। ব্যবহারকারীর মুখে এই মাস্ক এঁটে থাকবে এবং নাক-থুতনির থেকে অতিরিক্ত বায়ু বেরিয়ে যাওয়া রোধ করবে।

ঘন্টার পর ঘন্টা কোনওরকম অস্বস্তি ছাড়াই এই মাস্ক পরে থাকা যাবে। এছাড়াও ইউভি রশ্মির প্রযুক্তির সাহায্যে মাস্কটি জীবানু নাশ করতেও সক্ষম। থিঙ্কইউ অ্যাপের সাহায্যে মাস্কের ফিল্টার বদলানোর সময়সীমা জানা যাবে। এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রে উপলব্ধ।