বিমানবন্দরেই এবার করোনা পরীক্ষার সিদ্ধান্ত

1 min read

।। শর্মিলা মিত্র ।।

বিদেশ থেকে আসা যাত্রীদের এবার বিমানবন্দরেই করোনা পরীক্ষা করানোর প্রস্তুতি শুরু হতে চলেছে কলকাতা বিমানবন্দরে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকারের নিয়ম অনুযায়ী, বিদেশ থেকে সরাসরি কেউ কলকাতায় এলে তার কাছে কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে। নাহলে তাকে শহরে ঢুকতে দেওয়া হয় না।

কিন্তু এই নিয়মের কারনে যাত্রী-সংখ্যা কমে যাওয়ায়, যাত্রী-সংখ্যা বাড়ানোর স্বার্থে বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে রাজ্যের যে নিয়ম রয়েছে, তা শিথিল করা হবে বলে গত ১৪ই অক্টোবর কেন্দ্রের বিমানসচিব প্রদীপ খারোলাকে চিঠি দিয়ে জানান রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।এরপর, রাজ্যের তরফে নিয়ম শিথিল করার কোনও লিখিত নির্দেশ বিমানবন্দর কর্তৃপক্ষের হাতে না পৌঁছালেও ইতিমধ্যেই, রাজ্য স্বাস্থ্য দফতরের আধিকারিকেরা বিমানবন্দর ঘুরে গিয়েছেন বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, বিদেশ থেকে আসা যাত্রীদের এবার বিমানবন্দরেই করোনা পরীক্ষা করানোর প্রস্তুতি শুরু হতে চলেছে কলকাতা বিমানবন্দরে। যে সমস্ত যাত্রীর কাছে কোভিড নেগেটিভ সার্টিফিকেট থাকবে না, কলকাতায় নামার পরে দেহরসের নমুনা দিতে হবে সেইসব যাত্রীদের। এরপর, বিমানবন্দরেই তাদের রিপোর্ট না আসা পর্যন্ত প্রায় আট থেকে নঘণ্টা অপেক্ষা করতে হবে। কোভিড পরীক্ষার ফল নেগেটিভ হলে তারা সরাসরি নিজেদের গন্তব্যে চলে যেতে পারবেন।

আরো পড়ুন : নিক্কো পার্কের পর খুলছে ইকো পার্ক

কিন্তু তারপরও সংশ্লিষ্ট যাত্রীকে বাড়িতে গিয়ে ১৪ দিনের জন্য কোয়রান্টিনে থাকার পরামর্শ দেওয়া হবে। কোভিড রিপোর্ট পজিটিভ এলে উপসর্গ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে। পুরনো যে ডোমেস্টিক বিল্ডিং পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে, সেটিকে এই কাজে ব্যবহার করা যায় বলে শুক্রবার জানান কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য। পাশাপাশি তিনি আরও জানান যে, যেসব যাত্রীরা দীর্ঘ পথ বিমানযাত্রা করে এসে আবার বিমানবন্দরে অত ক্ষণ অপেক্ষা করবেন, তাদের ন্যূনতম আরামের ব্যবস্থা করা প্রয়োজন।

বসার সোফা, সঙ্গে শৌচালয়, খাবার-জল-চা-কফির ব্যবস্থাও করতে হবে বলেও জানান কৌশিক ভট্টাচার্য। প্রসঙ্গত, লন্ডন ও কলকাতার মধ্যে এয়ার ইন্ডিয়া সরাসরি উড়ান চালু হওয়ার পরও রাজ্য সরকারের কোভিড রিপোর্ট সংক্রান্ত নিয়মের কারনে উড়ানে যাত্রী সংখ্যা থাকছে কম। অভিযোগ, লন্ডন থেকে কোভিড পরীক্ষা করানো দুঃসাধ্য এবং ব্যয়সাপেক্ষ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি, কলকাতা-লন্ডন উড়ান যাতে পাকাপাকি ভাবে যাতায়াত করে, তার জন্য রাজ্য সচেষ্ট হবে বলে আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাই এই নিয়ম শিথিলের পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার বলে মনে করছেন সকলে।