আসন্ন বাদল অধিবেশনে হবে না প্রশ্নোত্তর পর্ব, সরব বিরোধীরা

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

সংসদে বাদল অধিবেশন শুরু হতে চলেছে। কিন্তু বাদল অধিবেশনের আগেই চড়লো কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিরোধীদের মতানৈক্য। আসন্ন বাদল অধিবেশনে প্রশ্নোত্তরের জন্য বরাদ্দ সময় বাতিল করে দেওয়া হল। ফলে বাদল অধিবেশনে সরকারকে প্রশ্ন করার সুযোগ পাবেন না বিরোধীরা। আর এই নিয়েই সরব হতে শুরু করে দিয়েছেন বিরোধীরা।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সম্প্রতি ফোন করে সমস্ত সাংসদকে গোটা বিষয়টি জানিয়েছেন। ফলে গলা চড়াতে শুরু করেছেন বিরোধীরা। নিয়ম অনুযায়ি, সংসদে প্রশ্নোত্তর পর্ব থাকলে, যে মন্ত্রীকে প্রশ্নের উত্তর দিতে হবে, তাঁর পরামর্শদাতা আধিকারিকদেরও সংসদে উপস্থিত থাকতে হয়। তাতে সংসদ ভবনে লোকসংখ্যা অনেক বেড়ে যাবে, করোনা পরিস্থিতিতে সেই পরিমান লোকসংখ্যা যাতে সঙ্গদে না হয় তাই প্রশ্নোত্তর পর্ব বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিরোধীদের জানিয়েছেন রাজনাথ।

তবে সংসদে জিরো আওয়ার থাকবে বলে বিরোধী নেতাদের আশ্বস্ত করেন রাজনাথ। আগে থেকে স্পিকারকে নোটিস দিয়ে সেখানে গুরুত্বপূর্ণ সমস্যাগুলি তুলে ধরতে পারবেন বিরোধীরা। কিন্তু সেক্ষেত্রেও জিরো আওয়ারের সময়সীমা কমিয়ে ৩০ মিনিট করা হয়েছে। অর্থাৎ বিরোধী নেতাদের ওই ৩০ মিনিটের মধ্যেই যা বলার বলে ফেলতে হবে।