Prothom Kolkata

Popular Bangla News Website

পৃথিবী জোর ঘুরছে!

||কলকাতা ডেস্ক||

গত ৫০ বছরের তুলনায় বর্তমানে পৃথিবী সবচেয়ে দ্রুত গতিতে ঘুরছে। বর্তমানে দেখা যাচ্ছে, ২৪ ঘন্টার আগেই পৃথিবী তার নিজ অক্ষের ওপর ঘুরা সম্পন্ন করে ফেলছে। গেল বছরের মাঝামাঝি সময় থেকে এই পরিবর্তনটা এসেছে বলে জানানো হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী ২৪ ঘন্টায় তার নিজ অক্ষের উপর একবার ঘুরে। কিন্তু, গেল বছরের জুন থেকে এখনও পর্যন্ত পৃথিবীটি তার নিজ অক্ষের উপর দিয়ে দ্রুত গতিতে চলেছে। যার কারণে পৃথিবীর সব দেশের সময় বদলে যাচ্ছে। বিজ্ঞানীদের নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে। অর্থাৎ, বিজ্ঞানীদের তাদের ঘড়িতে লিপ সেকেন্ড সংযুক্ত করতে হবে। ১৯৭০ থেকে এখন পর্যন্ত ২৭ লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে।

ব্রিটিশ ওয়েবসাইট ডেইলি মেইলে প্রকাশিত প্রতিবেদন বলছে, বিগত ৫০ বছর ধরে পৃথিবী ২৪ ঘন্টারও বেশি সময় তার অক্ষের উপর ঘুরে। কিন্তু, ২০২০ সালের জুন মাস থেকে ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে ঘুরা শেষ করছে পৃথিবী। এই মুহূর্তে পৃথিবী ২৪ ঘন্টার মধ্যে ০.৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে ঘুরছে। যার ফলে আমাদের ২৪ ঘণ্টা থেকে ০.৫ মিলি সেকেন্ড কমে গেছে।

২৪ ঘন্টায় ৮৬ হাজার ৪০০ সেকেন্ড হয়। গেল বছরের জুন থেকে এই ৮৬ হাজার ৪০০ সেকেন্ড থেকে ০.৫ মিলিসেকেন্ড হ্রাস পেয়েছে। গেল ১৯ জুলাই দিনটি ২৪ ঘণ্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল।

ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট পিটার হুইবারলিও স্বীকার করে নিয়েছেন যে, পৃথিবী তার নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে একবার পাক খাচ্ছে। গত ৫০ বছরে এটি প্রথমবার ঘটছে।