ভারত কী পারে লাদাখে দেখেছে বিশ্ব:মোদী

।। রাজীব ঘোষ ।।

করোনা পরিস্থিতিতে দেশের ৭৪ তম স্বাধীনতা দিবস উদযাপন করা হচ্ছে। লালকেল্লা থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনার সময়ে দেশকে আত্মনির্ভর হয়ে ওঠার বার্তা দিয়েছিলেন নরেন্দ্র মোদি। স্বাধীনতা দিবসের এই অনুষ্ঠানে ৪ হাজার অতিথি আমন্ত্রিত হয়েছেন। তবে সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সমস্ত বিধি কড়াভাবে মানা হচ্ছে এদিনের অনুষ্ঠানে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন লাদাখের জওয়ানদের লালকেল্লা থেকে প্রণাম জানাই।

তরুণ প্রজন্মকে প্রতিরক্ষা প্রশিক্ষণ দেওয়া হবে। ভারতের প্রতিরক্ষা হবে আরও উন্নত। সীমান্ত এবং উপকূলে আরো কড়া প্রহরা থাকবে। ভারত কি পারে সেটা বিশ্ব লাদাখে দেখেছে। এল ও সি থেকে এল এসি ভারতের দিকে চোখ তুলে তাকিয়েছে সেই উপযুক্ত জবাব পেয়েছে। লাদাখ এখন কেন্দ্রশাসিত অঞ্চল। ভারত কি করতে পারে লাদাখ তার প্রমাণ। শত্রুপক্ষকে ভারত কড়া জবাব দিতে পারে। করোনা ভ্যাকসিনের আত্মনির্ভরতার পথে ভারত।

স্বাস্থ্য পরিষেবায় উন্নত প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। তিনটি ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। সবুজ সংকেত পাওয়া মাত্রই গণ উৎপাদনের জন্য প্রস্তুত ভারত। সবচেয়ে কম দামে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার পথে চূড়ান্ত করা হয়েছে। জাতীয় ডিজিটাল হেলথ মিশন শুরু হচ্ছে আজ। প্রত্যেকটি নাগরিকের জন্য স্বাস্থ্য কার্ড এর ঘোষণা করেন তিনি। করোনাকালে অনলাইন ক্লাস নতুন সংস্কৃতি। ভারতের তৈরি পণ্য কে বিশ্বের কাছে তুলে ধরতে হবে বলে জানান মোদি।

তিনি বলেন দেশে পরিকাঠামোর জন্য নতুন পরিকল্পনা করা হচ্ছে। অটল বিহারী বাজপেয়ী পথ দেখিয়েছিলেন। বর্ণ চতুর্ভুজের পর উন্নত করতে হবে পরিকাঠামো। স্বাধীনতা রক্ষায় বহু মানুষ প্রাণ দিয়েছেন। এই অবদান ভোলার নয়। পরিবর্তিত পরিস্থিতিতে করোনা সবাইকে আটকাচ্ছে। কোভিড যোদ্ধাদের প্রণাম জানাই। স্বাধীন ভারতে আজ আমরা নিশ্বাস নিচ্ছি। সমস্ত দেশবাসীকে শুভকামনা এবং অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।