Prothom Kolkata

Popular Bangla News Website

ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তরবঙ্গ সহ কলকাতা

1 min read

।। অদ্বিতীয়া ব্যানার্জী ।।

ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তরবঙ্গ। সোমবার রাত ৮টা ৪৯ মিনিট নাগাদ কম্পন অনুভূত হল উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদা , উত্তর দিনাজপুর-সহ বিভিন্ন এলাকায় ভূমিকম্পের জেরে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ভরসন্ধ্যায় কম্পনের জেরে ভয়ে রাস্তায় নেমে শাঁখ বাজিয়ে উলুধ্বনি দেওয়া শুরু করেন বাসিন্দারা। প্রবল কম্পন অনুভূত হয় ডুয়ার্স, আলিপুরদুয়ার, রায়গঞ্জে। জানা যায় , ভূমিকম্পের এপিসেন্টার সিকিমের রাজধানী গ্যাংটকের প্রায় ২৫ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের প্রায় ১০ কিলোমিটার অন্দরে ছিল। ভূমিকম্পের উৎসস্থল ছিল লাচুং থেকে ৫১ কিলোমিটার দূরে।

বেশ কয়েক সেকেন্ড এই কম্পন স্থায়ী হয়। কম্পন অনুভূত হয় সিকিম, ভূটান ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকাজুড়ে। আবহাওয়া দপ্তর সূত্রের খবর , রিখটার স্কেলে বাংলায় কম্পনের মাত্রা ছিল ৬.১। তবে উৎসস্থল সিকিমে কম্পনের মাত্রা ছিল কম। সিকিমে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৪ ছিল বলে জানা যায় ।

প্রতিবেশী রাজ্য বিহার এবং অসমেও কম্পন অনুভূত হয়। বিহারের রাজধানী পাটনা ও অসমের বঙ্গাইগাঁওয়ের বহুতল পর্যন্ত কেঁপে ওঠে। এমনকি কলকাতাতেও অনুভূত হয় সেই মৃদু কম্পন। কালকের ঘটনার পর আজ সকালে আবার ভূমিকম্প উত্তরবঙ্গে । সকাল ৭ টা ৭ মিনিট নাগাদ জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে কম্পন অনুভুত হয়।