Prothom Kolkata

Popular Bangla News Website

কোভিডের বিরুদ্ধে যুদ্ধের তীব্রতা বাড়লো: ভারতে টিকার অনুমোদন নিয়ে হু

1 min read

।। প্রথম কলকাতা ।।

দুটি কোভিড-১৯ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ার ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)। রবিবার তারা বললো, এতে এই অঞ্চলে অতিমারীর বিরুদ্ধে লড়াই আরও শক্তিশালী হলো।

ভারতের ড্রাগ নিয়ন্ত্রক অক্সফোর্ড কোভিড-১৯ টিকার, যেটি তৈরি করছে সেরাম ইন্সটিটিউট, অনুমোদন দিয়েছে। আর ভারত বায়োটেকের দেশীয় টিকা কোভ্যাক্সিনেরও দেশে জরুরি নিয়ন্ত্রিত জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে।

ডাঃ পুনম ক্ষেত্রপাল সিং, আঞ্চলিক অধিকর্তা, হু দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চল, বলেছেন, প্রাথমিকতার ভিত্তিতে জনগণের ওপর টিকার ব্যবহার ও অন্যান্য জন স্বাস্থ্য বিধির প্রয়োগ ও সম্প্রদায়ের অংশগ্রহণ কোভিড-১৯এর প্রভাব কমাতে খুবই গুরুত্বপূর্ণ।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের কোভিড-১৯ সাবজেক্ট এক্সপার্ট কমিটির সুপারিশমতো ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া টিকাদুটিকে অনুমোদন দিয়েছে।

এতে আগামী দিনে ভারতে দুটি টিকা বেরনোর রাস্তা পরিষ্কার হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে বলেছেন, এই দ্রুত অনুমোদন হল স্পিরিটেড লড়াইকে শক্তিশালী করতে এক গুরুত্বপূর্ণ মোড় এবং এতে স্বাস্থ্যকর ও কোভিড-মুক্ত ভারতের রাস্তা ত্বরান্বিত হলো।

এই অনুমোদনের এক দিন আগেই শনিবার ভারতে বৃহত্তম করোনাভাইরাস টিকাকরণের মহড়়া অনুষ্ঠিত হয়েছে। রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিতে ব্যাপক টিকাকরণ অভিযানের মহড়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন জনগণকে আবেদন জানিয়েছেন, গুজবের দ্বারা ভুলপথে চালিত না হতে এবং করোনাভাইরাস টিকার নিরাপত্তা ও কার্যকারিতা নিয়ে ভুল তথ্যে কান না দিতে।