Prothom Kolkata

Popular Bangla News Website

চীনকে নিয়ম মানাতে হু-তে ফের যোগ দেবে আমেরিকা: জো বাইডেন

1 min read

।। প্রথম কলকাতা ।।

আমেরিকার প্রেসিডেন্ট-নির্বাচিত জো বাইডেন বলেছেন, তারা এটা নিশ্চিত করবেন চীন যেন আইন মেনে খেলে এবং তিনি ঘোষণা করেন, তার প্রশাসন ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থায়(হু) যোগ দেবে।

এপ্রিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন, আমেরিকা হু থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে। তিনি অভিযোগ করেন, রাষ্ট্রপুঞ্জের সংস্থাটি করোনাভাইরাস শুরুর তত্ত্বাবধান করতে ব্যর্থ হয়েছে, যা চীনে ছড়াতে শুরু করেছিল।

বাইডেন একটি বৈঠকে বলেন, এটা চীনকে শাস্তি দেওযার বিষয় নয়। এটা নিশ্চিত করা যে, চীন যেন বুঝতে পারে তাদের আইন মেনেই খেলতে হবে। এটা একটা সরল প্রস্তাবনা।

তিনি বলেন, এই কারণেই তাঁর প্রশাসন বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দিতে যাচ্ছে।

“আমরা প্রথম দিনই যোগ দিতে যাচ্ছি। এর জন্য প্রয়োজন সংস্কার, স্বীকৃতি ও প্যারিস জলবায়ু চুক্তিতে ফের যোগ দেওয়া। আমাদের এটা নিশ্চিত করতে হবে যে বাকি বিশ্ব ও আমরা যেন একসঙ্গে চলতে পারি ও নিশ্চিত করতে পারি চীনারা বুঝতে পারে এরকম কিছু সঠিক লাইন রয়েছে,” বলেছেন বাইডেন।

চীনের বিশেষজ্ঞরা বলছেন, বাইডেন হোয়াইট হাউসে ঢুকলে আশা করা যায় উচ্চ পর্যায়ের আলোচনা শুরু হবে ও পরস্পর কৌশলগত আস্থা ফের তৈরি হবে দুটি বৃহৎ দেশের মধ্যে, সমাধান মেলার সুযোগ আসবে।

আরও পড়ুন: কোভিড টিকার জন্য আমেরিকায় জরুরি অনুমোদন চাইল ফাইজার

চীনা সৈন্যরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বাহুবল দেখাচ্ছে। তারা দক্ষিণ চীন সাগর ও পূর্ব চীন সাগরে অঞ্চলগত বিতর্কেও জড়িত রয়েছে।

বেজিংয়ের দাবি, দক্ষিণ চীন সাগরের ১.৩ মিলিয়ন বর্গমাইলের পুরোটাই তাদের সার্বভৌম অঞ্চল। ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান ও ভিয়েতনাম দাবি করছে, ওই অঞ্চলে চীন সেনা ঘাঁটি বানাচ্ছে কৃত্রিম দ্বীপগুলিতে।