দিল্লি থেকে ফিরে কি বললেন মুকুল রায় ? জেনে নিন

1 min read

।। রাজীব ঘোষ ।।

অনেকদিন ধরেই চোখের সমস্যায় ভুগছি। যে চিকিৎসক দেখেন তিনি শুক্রবার সময় দিয়েছেন। তাই কলকাতায় ফিরছি। আজকেই ফিরতাম কিন্তু ফ্লাইট এর টিকিট পাইনি। জানিয়েছেন বিজেপি নেতা মুকুল রায়। দিল্লির বৈঠক ছেড়ে কলকাতায় ফিরলেন মুকুল রায়। বিমানবন্দর থেকে তিনি বলেন আমার চোখে রেটিনাতে ইনজেকশন দেওয়ার ব্যাপার রয়েছে। সেই তারিখটি চূড়ান্ত হয়েছে। তাই চলে এসেছি।

এছাড়া আর কিছু নাই। এটা নিয়ে জল্পনার কোনো সুযোগ নেই। ২০২১ সালে বিধানসভা নির্বাচন রয়েছে। দল নিশ্চিত তার সর্বশক্তি দিয়ে ঝাঁপাবে। নির্বাচন হবে। দিল্লিতে বিজেপির নির্বাচন প্রস্তুতির বৈঠকে উপস্থিত না থেকে তিনি কলকাতায় ফিরে আসাতে সেই বিষয়ে জল্পনা শুরু হয়। জানা যায় বিজেপির কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয় বাড়িতে একটি বৈঠকে মুকুল রায় যোগ দেন।

তার পরেই তিনি কলকাতায় ফেরার সিদ্ধান্ত নেন। জানা গিয়েছে সেই বৈঠকে এক পরিসংখ্যান দেখিয়ে বিজেপির নেতারা দাবি করেন ২০২১ এর নির্বাচনে বিজেপি কমপক্ষে ১৯০ টি আসন পেতে পারে। দলের এই বক্তব্যের বিরোধিতা করেন মুকুল। তার কথায় বাংলায় জয় সহজ মনে হলেও আসল কাজটা বহুগুণ কঠিন। পরিসংখ্যানের সাথে বাস্তবের কোনো মিল নেই বলেও দাবি করেন মুকুল।

তার সেই বক্তব্য বিজেপির শীর্ষ নেতৃত্বের একটা বড় অংশ ভালোভাবে নেয়নি। জানা গিয়েছে বৃহস্পতিবার দিলীপ ঘোষের বাড়ির বৈঠকেও মুকুল রায় উপস্থিত ছিলেন না। এককালে তৃণমূল কংগ্রেসের সেকেন্ড-ইন-কমান্ড বলা হতো মুকুল রায় কে। তৃণমূল কংগ্রেসের দলীয় রাজনীতিতে তার ভূমিকা ছিল সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। বিজেপিতে যোগদান করার পর লোকসভা নির্বাচনে রাজ্য থেকে বিজেপি ১৮ টি আসনে জয়লাভ করে।

মুকুল রায়ের হাত ধরে তৃণমূল কংগ্রেস থেকে একাধিক সাংসদ বিধায়ক নেতা-নেত্রীরা বিজেপিতে যোগদান করেন। তারা অনেকেই রাজ্য বিজেপির গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন। বিজেপির শীর্ষ নেতাদের মুকুল জানিয়েছেন বাংলা জয় সহজ হবে না। মুকুল রায়ের এই বক্তব্য বিজেপির শীর্ষ নেতৃত্ব ভালোভাবে নেয়নি। যদিও মুকুল রায় এই প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি।