রাজ‍্যকে ব‍্যবস্থা নিতে কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

।। রাজীব ঘোষ ।।

দেশজুড়ে বেসরকারি হাসপাতালে করোনা সংক্রমণের চিকিৎসার জন্য বিশাল পরিমাণ অর্থ দাবি করার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সচিন জৈন। তার আবেদন অতি মারি পরিস্থিতির বিরুদ্ধে যুদ্ধরত গোটা দেশ সেই সময় বেসরকারি হাসপাতালগুলোর উচিত ন্যায্যমূল্যে কোভিড চিকিৎসা করা।

সেই মামলার শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবডের নেতৃত্বাধীন তিন সদস্যের সুপ্রিম কোর্ট বেঞ্চ জানায় এই বিষয়গুলির সুদুরপ্রসারী প্রভাব কাজ করে। চিকিৎসা পরিষেবা পেতে কত দূর পর্যন্ত খরচ অন্তরায় হয়ে দাঁড়ায় সেটা নিয়ে আমরা চিন্তিত। আদালতের বেঞ্চ বলে বৈঠকে কেন্দ্রীয় সরকার দুর্যোগ মোকাবিলা আইন প্রয়োগ করে রাজ্য সরকারগুলিকে এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিতে পারে।

এক সপ্তাহের মধ্যে যথাযথ সিদ্ধান্ত নিতে হবে এবং সেটা আদালতের অনুমোদনের জন্য পেশ করতে হবে। গত দুই মাসের বেশি সময় ধরে বেসরকারি হাসপাতালে ন্যায্যমূল্যে কোভিড চিকিৎসার বিষয় নিয়ে সুপ্রিম কোর্টে আলোচনা চলছে। প্রথমে শীর্ষ আদালত কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল যে সমস্ত সরকারি হাসপাতাল সরকারি জমি পেয়েছে সেখানে বিনামূল্যে কোভিড রোগীদের চিকিৎসা করা যায় কিনা।

কেন্দ্র উত্তরে জানায় সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে আর্থিকভাবে পিছিয়ে পড়া রোগীদের জন্য বেসরকারি হাসপাতালের শয্যা সংরক্ষনের ব্যবস্থা আছে। আদালত জানতে চায় সরকারি আয়ুষ্মান ভারত প্রকল্পের উল্লিখিত অর্থ নিয়ে কোভিড রোগীদের চিকিৎসা বেসরকারি হাসপাতালে গুলি করতে পারে কিনা। কেন্দ্রীয় সরকারের তরফ সলিসিটর জেনারেল তুশার মেহতা জানান স্থানীয় পরিকাঠামো অনুযায়ী বেসরকারি হাসপাতালগুলোতে খরচ কমানোর জন্য নির্দেশ দিতে পারে রাজ্য সরকার।

তবে ভর্তুকিতে কতদিন পর্যন্ত চিকিৎসা পরিষেবা দিতে পারবে হাসপাতালগুলো সেটা নিয়েও সংশয় প্রকাশ করেন। এর জেরে কেন্দ্রকে রাজ্য সরকারের মাধ্যমে বেসরকারি হাসপাতালের খরচ কমানোর বিষয়টি দেখতে বলে সুপ্রিম কোর্ট। বেসরকারি হাসপাতালে কোভিড 19 চিকিৎসার খরচ আকাশ ছুঁয়েছে। দুর্যোগ মোকাবিলা আইনে রাজ্য সরকার গুলিকে ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।