করোনা রুখতে সুইডেন থেকে বিশেষ যন্ত্র আনাচ্ছে রাজ্য সরকার

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

রাজ্যে বেড়ে চলা করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে এবার সুইডেন থেকে বিশেষ যন্ত্র আনাচ্ছে রাজ্য সরকার। ইতিমধ্যেই কলকাতার পথে সুইডেন থেকে পাড়ি দিয়ে দিয়েছে সেটি। কোবাস নামে যন্ত্রটি দিনে গড়ে ১ থেকে দেড় লাখ মানুষের করোনা পরীক্ষা করতে সক্ষম হবে। প্রায় ৮টি যন্ত্রের অর্ডার দিয়েছে রাজ্য সরকার।

সুইডেন থেকে কোবাস নামে একটি বিশেষ যন্ত্র সমুদ্রপথে আসছে কলকাতা। যাতে দিনে গড়ে প্রায় ১ থেকে দেড় লাখ করোনা পরীক্ষা করা যাবে। রাজ্য সরকার নিজের খরচায় এই যন্ত্র আনাচ্ছে বলে জানানো হয়েছে নবান্ন থেকে।

করোনা পরীক্ষায় সুইডেন থেকে ৮টি যন্ত্র আসছে। নাইসেড এবং স্বাস্থ্য দফতর এক যোগে কাজ করবে এই যন্ত্র নিয়ে। একটি কোবাস যন্ত্রে ৫ থেকে ৬ ঘণ্টার মধ্যে গড়ে ১২ হাজার ব্যক্তির লালা রসের নমুনা পরীক্ষা করা যাবে। যার ফলে দ্রুত হবে করোনা চিহ্নিতকরণ। এখন করোনা পরীক্ষায় দেড় থেকে ২ দিন সময় লেগে যাচ্ছে।

প্রথমেই কোবাস যন্ত্রটি কলকাতা এবং উত্তর বঙ্গে কাজ করবে। কারণ এই দুই অংশেই করোনা সংক্রমণ বাড়ছে। তার জন্য ইতিমধ্যেই বেশ কয়েকটি সরকারি হাসপাতাল এবং ল্যাবরেটরি বাছা হয়ে গিয়েছে।

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, এক একটি কোবাস যন্ত্রের দাম এক থেকে দেড় লক্ষ টাকা। বিদেশ থেকে কলকাতায় আনতে খরচ হচ্ছে ২ লক্ষ টাকা মতো। বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনেই এই যন্ত্র ব্যবহার করা হবে বলে জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই এই যন্ত্র ব্যবহারে পারদর্শী করে তোলার জন্য স্বাস্থ্য কর্মীদের প্রশিশণ শুরু হয়ে গিয়েছে। রাজ্যের বেশ কিছু হাসপাতাল চিহ্নিত করে তার পরীক্ষা চলছে। যন্ত্রটি যেহেতু স্বয়ংক্রিয় তাই সেটি চালানোর জন্য দক্ষ স্বাস্থ্যকর্মী প্রয়োজন। নইলে ভুল ব্যবহারে দ্রুত খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

এম/বি