কোভিড অতিমারীর গ্রাউন্ড জিরোতে স্কুল খুলছে মঙ্গলবার থেকে

1 min read

।।সুদীপ মান্না।।


কোভিড-১৯ অতিমারীর গ্রাউন্ড জিরো ও করোনাভাইরাসের ধাক্কায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত চিনা শহর উহানে মঙ্গলবার থেকে সমস্ত স্কুল ও কিন্ডারগার্টেন চালু হয়ে যাচ্ছে। জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

শরত সেমিষ্টারের জন্য ১.৪ মিলিয়ন ছাত্রছাত্রীর জন্য দরজা খুলে দিচ্ছে শহরের ২৮৪২টি শিক্ষা প্রতিষ্ঠান। ঘোষণা করেছে স্থানীয় সরকার। উহান বিশ্ববিদ্যালয় খুলে গেছে গত সোমবার থেকে।
জানান হয়েছে জরুরী ভিত্তিতে পরিকল্পনা করা হয়েছে, যাতে ঝুঁকি বেডে় গেলে অনলাইনে শিক্ষার দিকে ফিরে যাওয়া যায়। পরামর্শ দেওয়া হয়েছে, ছাত্ররা যেন মাস্ক পরে ও সম্ভব হলে গণ পরিবহন এড়িয়ে যায়।

স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, রোগ নিয়ন্ত্রক যন্ত্রপাতি প্রস্তুত রাখতে। করোনাভাইরাসের নতুন করে সংক্রমণ রুখতে ব্যায়াম ও প্রশিক্ষণ চালিয়ে যেতে বলা হয়েছে। যেন অপ্রয়োজনীয় জমায়েত নিয়ন্ত্রণ করা হয় ও স্বাস্থ্য কর্তৃপক্ষকে নিয়মিত রিপোর্ট দেওয়া হয়।

বিদেশি ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা, যারা তাদের স্কুল থেকে নোটিশ পাননি, তাদের ফিরে আসার অনুমতি দেওয়া হবে না।মধ্য চিনের এই শহর, যেখান থেকে কোভিড-১৯ শুরু হয়েছিল বলে অনুমান, জানুয়ারির শেষ থেকে ২ মাসেরও বেশি লকডাউনে আবদ্ধ ছিল। এই শহরে মারা গেছেন ৩৮৬৯ জন, যা চিনের মোট মৃত্যুসংখ্যার ৮০ শতাংশেরও বেশি।

লকডাউন তোলার পর এপ্রিল থেকে শহর ক্রমে স্বাভাবিক অবস্থায় ফিরছে। ১৮ মে থেকে করোনাভাইরাসের স্থানীয় সংক্রমণেরও কোনও খবর নেই।