পুলওয়ামা বোমারুদের নজরে ছিল আন্তর্জাতিক সংবাদ মাধ্যম: এনআইএ

1 min read

।।সুদীপ মান্না, প্রথম কলকাতা।।

জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজাহারের ভাইপো মহম্মদ উমর ফারুক, যে ১৪ই ফেব্রুয়ারি ২০১৯এর পুলওয়ামা হামলার রূপ দিয়েছিল. তার লক্ষ্য ছিল বিবিসি-তে কর্মরত সাংবাদিকদের একটি দল। এই দলটি আত্মঘাতী বোমারু আদিল আহমেদ দারের বাসস্থানে গিয়েছিল তার বাবা গুলাম হুসেন দারের সাক্ষাত্কার নিতে।

মঙ্গলবার জমা দেওয়া জাতীয় তদন্ত সংস্থার চার্জশিটে এই তথ্য উঠে এসেছে। এনআইএ ফেব্রয়ারি ২১, ২০১৯এর একটি কথোপকথনের সূত্রে এই তথ্য দিয়েছে। কথোপকথনটি হয়েছিল উমর ফারুক ও তার পাকিস্তানে স্থিত কাকা আম্মার আলভির মধ্যে।

চার্জশিট অনুযআয়ী, ফারুক উপত্যকায় থাকা বিবিসি-র সাংবাদিকদের লক্ষ্যবস্তু করতে অনুমতি চেয়েছিল। তার বিশ্বাস ছিল এই হামলাটি হলে আন্তর্জাতিক ক্ষেত্রে জইশ-ই-মহম্মদের নাম ছড়িয়ে পড়বে। যদিও আলভি সাংবাদিকদের ওপর হামলার অনুমতি দেয়নি, সে ফারুককে বলে এখন পুলওয়ামা হামলার সাফল্য উপভোগ কর।

অন্যতম ষড়যন্ত্রী হিসেবে চার্জশিটে ৪৬ বছরের আলভির নাম রয়েছে। সঙ্গে রয়েছে ফারুক, আজহার, আব্দুল রউফ আসগর সহ আরও ১৫ জনের নাম। এনআইএ আলভির ২০১৬ সালের কিছু ছবি পেয়েছে, যেখানে আফগানিস্তানের হেলমল্দ প্রদেশের সঙ্গিনে একটি প্রশিক্ষণ শিবিরে তাকে ফারুকের সঙ্গে দেখা যাচ্ছে।