Prothom Kolkata

Popular Bangla News Website

কৃষকরা মন্ত্রীদের সঙ্গে লাঞ্চ প্রত্যাখ্যান করলেন

1 min read

।। প্রথম কলকাতা ।।

কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদরত কৃষক প্রতিনিধিরা সোমবার সপ্তম রাউন্ডের বৈঠকের মাঝে কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমর, পীযূষ গয়াল ও সোম প্রকাশের সঙ্গে লাঞ্চ করতে অস্বীকার করলেন। তারা বললেন, আপনারা আপনাদের খাবার থান, আমরা আমাদেরটা খাই।

দিল্লির বিজ্ঞান ভবন যেথানে বৈঠকটি চলছে, সেখানে দেখা যায় কৃষকরা চেয়ার বা মেঝেতে বসে টেবিলে খাবার রেখে খাচ্ছেন। কেন্দ্র ও কৃষক নেতাদের মধ্যে প্রতিটি রাঊন্ডের আলোচনার লাঞ্চব্রেক, চলে আসা অচলাবস্থা কাটাতে সমাধানের ক্ষেত্রে দিক নির্দেশকের ভূমিকা পালন করেছে।

গত সপ্তাহে শিরোণামে উঠে এসেছিল বৈঠকের মাঝে দুপক্ষের এক সঙ্গে লাঞ্চ করার খবর।

কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর ও রেল মন্ত্রী পীযূষ গয়ালকে কৃষকরা আমন্ত্রণ করেছিল তাদের সঙ্গে লঙ্গরের থাবার থেতে। তাদের সঙ্গেই মন্ত্রীদের ডাল-রুটি-সবজি থেতে দেখা গিয়েছিল।

সেই লাঞ্চের ছবিতে ধরা পড়েছিল আলোচনায় কিছু সমাধানের ইঙ্গিত। যদিও দিনের শেষে ফের অচলাবস্থা ফিরে আসে কৃষকদের মূল দুটি দাবি নিয়ে – কৃষি আইন বাতিল ও এমএসপি-র আইনী নিশ্চয়তা।

কেন্দ্র জানিয়েছিল, তারা আইন প্রত্যাহার করার কথা বিবেচনা করছে না, কারণ এটি দীর্ঘ ও অসুবিধাজনক প্রক্রিয়া। তারা বরং কৃষকদের বকেয়া দাবি আলোচনার জন্য কমিটি গঠন করার প্রস্তাব দেয়। তারা আরও প্রস্তাব দেয় এমএসপি নিয়ে লিখিত নিশ্চয়তা দেওয়ার, কৃষকদের দাবি মতো আইনী নিশ্চয়তার বদলে।

কৃষকরা দুটি প্রস্তাবই অগ্রাহ্য করে বলেছিল, তারা তাঁদের আন্দোলন বন্ধ করবেন না।