Prothom Kolkata

Popular Bangla News Website

চুলের যত্নের কিছু টিপস আপনার জন্য

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

অফিস থেকে টিউশানি, স্কুল থেকে কলেজ আবার ঘরে ফিরে রান্নাঘরে মা এর সাথে পার্টনারশীপ এই সব কিছুর মধ্যেও নিজেকে রাখতে হবে পিকচার পারফেক্ট। আর তার জন্য চাই উপযুক্ত যত্ন, কিন্তু সময়ের অভাব মন্দার প্রভাবে এই যত্নটুকুই তার যোগ্য পরিপূর্ণতা পায় না। তাই চুল হয়ে ওঠে সমস্যার অন্যতম একটি কারণ। তো উপায়! উপায় হলো কিছু ঘরোয়া টিপস যা নেবেনা বেশি সময় এবং খুব অল্প খরচেই করে তুলবে আপনার চুলকে পিকচার পারফেক্ট।

› দীর্ঘক্ষণ ধরে চুল যত্ন করার সময় নেই। তাহলে? সপ্তাহে তিন চারদিন প্রতিরাতে 10/15 মিনিট সময় হাতে রাখুন। তারপর নারকেল তেল এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে স্ক্যাল্পে ভালো করে ঘষে নিন। পরিপাটি করে মালিশ হয়ে গেলে সকালে উঠে শ্যাম্পু করে নিন।

› চুল উস্কোখুস্কো হয়ে যাচ্ছে। ছুটির দিনে স্নানের আগে ডিম ফেটিয়ে তাতে দই মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ চুলে লাগিয়ে রেখে দিন 15 মিনিট মত। তবে মিশ্রণ শোকানো অবস্থায় খুব বেশি ক্ষণ চুলে না রেখে দেওয়াই ভাল।

› চুলে কখনো গরম জল দেবেন না। গরম জল চুলের গোড়া আলাগা করে চুল ঝড়িয়ে দেয়। তাই শীতে সারা শরীরে গরম জল ঢাললেও চুলে যেন না বর্ষায়।

› আপনার চুলের স্বাস্থ্য অনুযায়ী সঠিক শ্যাম্পু এবং সঠিক কন্ডিশনার ব্যবহার করুন।

› চেষ্টা করুন কাঠের দ্বার বলা চিরুনি ব্যবহার করার।

› আমন্ড তেল চুলের জন্য খুবই উপকারী। আমন্ড তেল গরম করে চুলে ভালো করে ম্যাসাজ করুন। কিছু ক্ষণ করার পর জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার দুবার করলেই হবে। আর অতি অবশ্যই খাবারের পাতে রাখুন সবুজ শাক-সব্জি, ভিটামিন সি সমৃদ্ধ খাবার ও ফল।